• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />
    X
    GO11IPL2020

     

    অ্যামব্রোসের পর ও. ইন্ডিজের ২৬ বছরের অপেক্ষা শেষ হলো রোচকে দিয়ে

    ২৬ বছর অপেক্ষা করে ছিলেন কার্টলি অ্যামব্রোস। সে অপেক্ষা ফুরোলো তার। ওয়েস্ট ইন্ডিজের ২০০-উইকেট ক্লাবের নতুন সদস্যের খরা পূরণ করলেন কেমার রোচ। ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের দ্বিতীয় দিন সকালে ক্রিস ওকসের উইকেট দিয়ে এ মাইলফলকে গেছেন তিনি। ১৯৯৪ সালের মার্চে সর্বশেষ কোনও উইন্ডিজ বোলার হিসেবে ২০০ উইকেট নিয়েছিলেন অ্যামব্রোস। ৫১ বছরের ব্যবধানে ৯ম বোলার হিসেবে এ মাইলফলক ছুঁলেন রোচ। 

    ওয়েস্ট ইন্ডিজের ২০০ উইকেট ক্লাবের প্রথম সদস্য ল্যান্স গিবস। ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৬৯ সালে সেটি পূর্ণ করেছিলেন তিনি। এরপর ১৯৭১ সালে সঙ্গী পান গিবস, যোগ দেন গ্যারি সোবার্স। অবশ্য গিবস-সোবার্সকে অপেক্ষা করতে হয়েছিল প্রায় ১২ বছর। 

    তবে এক যুগ পর মাস সাতেকের ব্যবধানে এ মাইলফলক ছুঁয়েছিলেন দুজন ওয়েস্ট ইন্ডিজ বোলার। ১৯৮৩ সালের ডিসেম্বরে অ্যান্ডি রবার্টস, পরের বছরের জুলাইয়ে মাইকেল হোল্ডিং। ১৯৮৪ সালের নভেম্বরে জোয়েল গার্নারও যোগ দেন তাদের সঙ্গে। ওয়েস্ট ইন্ডিজের পেস ব্যাটন এরপর বয়ে নিয়েছিলেন ম্যালকম মার্শাল, ১৯৮৬ সালের মার্চে ২০০ উইকেট পূর্ণ হয় তার। সে সময় ওয়েস্ট ইন্ডিজের পেস-রাজত্বেরও ইঙ্গিত দেয় এদের অল্প সময়ের ব্যবধানে উইকেটের ডাবল সেঞ্চুরি পূর্ণ করা। 

    ক্যারিবিয়ান পেস-রাজত্বের ভার এরপর গিয়েছিল ওয়ালস-অ্যামব্রোসের হাতে। কোর্টনি ওয়ালশ ২০০তম উইকেট পেয়েছিলেন ১৯৮৯ সালের এপ্রিলে, এর ৫ বছর পর অ্যামব্রোস। 

    ম্যাচ ও ইনিংসের হিসেবে সবচেয়ে দ্রুততম সময়ে ২০০ উইকেটের ওয়েস্ট ইন্ডিজ রেকর্ডটি মার্শালের, মাত্র ৪২ ম্যাচ ও ৭৭ ইনিংসে এ মাইলফলক হয়েছিল তার। 

    মার্শালের রেকর্ড ছোঁয়ার সময় তার চেয়ে দ্রুততম ছিলেন আর তিনজন-- ক্ল্যারি গ্রিমেট, ডেনিস লিলি ও ইয়ান বোথাম। ১৯২৫ সালে ৩৬তম ম্যাচে সে রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ান লেগস্পিনার গ্রিমেট। সব মিলিয়ে দ্রুততম সময়ে ২০০ উইকেটের রেকর্ডটি পাকিস্তানের ইয়াসির শাহর, ২০১৮ সালে ৩৩তম ম্যাচে ডাবল সেঞ্চুরি করে ফেলেছিলেন তিনি। গ্রিমেটের রেকর্ডের প্রায় ৯৩ বছর পর সেটি ভেঙেছিলেন আরেকজন লেগস্পিনারই। 

    কেমার রোচের ২০০ উইকেটে যেতে লাগলো ৫৯ ম্যাচ, ১০৫ ইনিংস। ওয়েস্ট ইন্ডিজে তার চেয়ে বেশি সময় লেগেছে শুধু গ্যারি সোবার্সের, ৮০তম ম্যাচ ও ১৩৫ ইনিংসে সেটি হয়েছিল তার। 

    ৩২ বছর বয়সী রোচ কতোদূর যাবেন, সেটি বলবে সময়। সোবার্সকে পেসার ধরলে ২০০ উইকেট পূর্ণ করা ৮ম ওয়েস্ট ইন্ডিজ পেসার তিনি। এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি উইকেট ওয়ালশের, ৫১৯ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করেছিলেন তিনি। 

    তার সঙ্গী অ্যামব্রোস থেমেছিলেন ৪০৫ উইকেটে। এছাড়া ৩০০-এর বেশি উইকেট আছে আর দুজন ওয়েস্ট ইন্ডিয়ানের-- মার্শাল (৩৭৬) ও গিবস (৩০৯)। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন