• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর ২০২১
  • " />

     

    তামিমের ক্যাচের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে শাস্তি পেলেন জেমিসন

    তামিমের ক্যাচের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে শাস্তি পেলেন জেমিসন    

    বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে জরিমানা গুণেছেন নিউজিল্যান্ড পেসার কাইল জেমিসন। আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.৮ ধারা ভাঙার দায়ে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানার শাস্তির সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন জেমিসন। 

    ক্রাইস্টচার্চের ম্যাচে বাংলাদেশ ইনিংসের ১৫তম ওভারে তামিম ইকবালের ফিরতি ক্যাচ নিয়েছিলেন জেমিসন। তবে সেটিতে তার পুরো নিয়ন্ত্রণ ছিল না, এমন সিদ্ধান্তে এসে অন-ফিল্ডের সফট সিগন্যাল আউট ওভাররুল করেছিলেন টিভি আম্পায়ার ওয়েইন নাইটস। সে সিদ্ধান্তেরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন জেমিসন। 

    অন-ফিল্ড আম্পায়ার ক্রিস গ্যাফানি ও ক্রিস ব্রাউন, টিভি আম্পায়ার নাইট এবং চতুর্থ আম্পায়ার অ্যাশ মেহরোত্রা জেমিসনের বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন। ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে নিজের অপরাধ স্বীকার করেছেন জেমিসন, ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। 

    জেমিসন কোড অফ কন্ডাক্টের লেভেল ওয়ান ভঙ্গ করেছেন, যার সর্বোচ্চ শাস্তি ভর্ৎসনা, সঙ্গে ম্যাচ ফির পঞ্চাশ শতাংশ জরিমান এবং একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট। 

    জেমিসনের জন্য ৩ মাসের মাঝে এটি দ্বিতীয় ডিমেরিট পয়েন্ট। এর আগে গত বছরের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ফাহিম আশরাফের দিকে বল ছুঁড়ে মেরে কোড অফ কন্ডাক্টের ২.৯ ধারা ভঙ্গের জন্য একইরকম শাস্তি পেয়েছিলেন জেমিসন-- সেবার ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানার সঙ্গে দেওয়া হয়েছিল একটি ডিমেরিট পয়েন্ট। 

    নিয়ম অনুযায়ী, ২৪ মাসের সময়ের মাঝে চারটি ডিমেরিট পয়েন্ট একটি নিষেধাজ্ঞা পয়েন্টে রূপান্তরিত হয়। দুটি নিষেধাজ্ঞা (বা সাসপেনশন) পয়েন্ট পেলে এক টেস্ট অথবা দুই ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হবেন সেই ক্রিকেটার, সূচি অনুযায়ী যে ফরম্যাট আগে আসে সেটিতে।