• আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬
  • " />

     

    'চোকার' অপবাদ ঘোচাতে রাগবির আশ্রয়!

    দুটো খেলাতেই তাঁদের উপস্থিতি শত বর্ষের উপর। ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থার তিন প্রতিষ্ঠাতা সদস্যের অন্যতম দেশটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল রাগবি বিশ্বকাপের গোড়াপত্তনেও। রাগবি বিশ্বকাপে প্রথমবার অংশগ্রহণেই শিরোপা এসেছিল, পরে এসেছে আরও একটি। অথচ ক্রিকেটের দুই ফরম্যাট মিলিয়ে তেরোটি বিশ্বকাপ খেলা হয়ে গেলেও শিরোপা অধরাই থেকে গেছে দ. আফ্রিকার কাছে। বারবার শিরোপার কাছ থেকে ফিরে এসে গায়ে সেঁটে গেছে চোকার তকমাটাও। রাগবির সৌভাগ্য দিয়ে ক্রিকেটের অভিশাপ কাটাতেই কিনা, প্রোটিয়াদের হালের বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত কমিটিতে জায়গা দেয়া হয়েছে‘৯৫ বিশ্বকাপজয়ী দ. আফ্রিকা রাগবি দলের অধিনায়ক ফ্রাসোঁয়া পিয়েনারকে!

     

     

    এবি ডি ভিলিয়ার্স, ডু প্লেসি, ডেভিড মিলারদের মতো তারকায় ঠাসা দল নিয়েও দ. আফ্রিকা এবারের বিশ্বকাপে ম্যাচ জিতেছে মোটে দুটো, একটি আফগানিস্তানের বিপক্ষে আর অপরটি আনুষ্ঠানিকতার ম্যাচে শ্রীলংকার বিপক্ষে। ইংল্যান্ডের বিপক্ষে ২৩০ রান করেও জয় নিয়ে মাঠ ছাড়া হয় নি। একইসাথে অনুষ্ঠিত প্রমীলা বিশ্বকাপ আর বছরের শুরুতে বাংলাদেশে হয়ে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও ব্যর্থ দ. আফ্রিকা দল।

     

    এহেন ব্যর্থতার ময়নাতদন্তে তাই আনুষ্ঠানিকভাবেই কমিটি গঠন করতে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড। সে কমিটিতে বোর্ডের একজন কর্মকর্তা, একজন সাবেক ক্রিকেটার ও একজন ফিজিওর সাথে রাখা হয়েছে পিয়েনারকেও।

     

    বর্ণবৈষম্য দূর করে দ. আফ্রিকায় একক জাতিসত্তার বিকাশ ঘটাতে নেলসন ম্যান্ডেলার সাথে পিয়েনারকেও ‘জাতীয় বীর’ মনে করেন অনেকেই। ২০০৮ সালে লেখা একটি বই আর ২০০৯ সালের একটি সিনেমায় ম্যান্ডেলার সাথে চিত্রায়ন হয়েছে তাঁর জীবনের। এ যাত্রায় দেশের ক্রিকেটে শিরোপাখরা ঘোচাতে তাঁর টোটকা কতোটা কাজে লাগে সেটাই এখন দেখার বিষয়।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন