• ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ, ২০২২
  • " />

     

    ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ:কীভাবে সাজাবেন ২য় টেস্টের ফ্যান্টাসি একাদশ

    ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ:কীভাবে সাজাবেন ২য় টেস্টের ফ্যান্টাসি একাদশ    

    প্রথম টেস্টের প্রথম ইনিংসের পরে মনে হয়েছিল অ্যান্টিগাতে ফিরে আস্তে চলেছে গত সফরের দুঃস্বপ্ন। শেষমেশ অবশ্য বাংলাদেশ লড়েই পরাজয় বরণ করেছে। তবে সম্মানজনক পরাজয়ের সেই দিনগুলোর মত লড়ে হারার দিন অবশ্য এখন থাকা উচিৎ নয়। উচিৎ না হলেও সেই লড়াইয়ে সেশ পর্যন্ত লড়ে যাওয়া খেলোয়াড়, আর ওয়েস্ট ইন্ডিজের হয়ে বাংলাদেশের ভিত নড়িয়ে দেওয়া খেলোয়াড়দের নিয়েই আপনি এবার সাজাতে পারেন আপনার ফ্যান্টাসি একাদশ।  

    ব্যাটার
     

    ওপেনার হিসেবে আপনার দলে জায়গা পেতে পারেন তামিম ইকবাল ও ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তামিম গত টেস্টে দুবারই পেয়েছিলেন ভাল শুরু। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এই সিরিজের আগের ৬ টেস্টে তিনি ৩৫.৫৮ গড়ে ১ সেঞ্চুরি সহ করেছিলেন ৪২৭ রান। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ব্যাটিং লাইনআপের সেরা ব্যাটার সম্ভবত তাদের অধিনায়কই। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যারাথন সেঞ্চুরিটা নিশ্চয়ই ভুলে যাননি। ব্র্যাথওয়েটের ক্যারিয়ার গড় ৩৪.১২ হলেও দেশের মাটিতে সেটা বেড়ে দাঁড়ায় ৩৫.২৯। সাথে ১০ সেঞ্চুরির ৭টাই এসেছে স্বদেশের মাটিতে। আর বাংলাদেশের বিপক্ষে দেশের মাটিতে এই সিরিজের আগে তার গড় ছিল ৯৩.১৩; যেখানে ৩ সেঞ্চুরির মধ্যে রয়েছে তার ক্যারিয়ার সেরা ২১২ রানের ইনিংস। এই ম্যাচেও সর্বোচ্চ রানের (৯৪) ইনিংসটাও এসেছিল তার ব্যাট থেকেই।
    মাহমুদুল হাসান জয়কে আপনি দলে রাখতে পারেন দেশের বাইরে তার সক্ষমতার প্রমাণ থেকে; যদিও তার ডাকের সংখ্যাটা ইতোমধ্যেই বেশ শঙ্কাজনক।  নিউজিল্যান্ডে খেলেছিলেন ম্যারাথন এক ইনিংস; দক্ষিণ আফ্রিকায় দারুণ এক সেঞ্চুরি করে নিজেকে নিয়ে  গিয়েছিলেন অন্য উচ্চতায়। ওয়েস্ট ইন্ডিজে নিজের প্রথম ইনিংসেই গোল্ডেন ডাকের শিকার হলেও পরের ইনিংসে দেখিয়েছিলেন ধৈর্যের প্রমাণ।  এরপর আপনি নিতে পারেন এনক্রুমাহ বনারকে। বাংলাদেশের বিপক্ষে অভিষেকেই কাইল মেয়ার্সের সাথে তার খেলা সেই ম্যাচ জয়ী ইনিংসটার কথা বাংলাদেশীদের ভালই মনে থাকার কথা। দেশের মাটিতে ৮ টেস্টে ইতিমধ্যে পেয়ে গিয়েছেন ২টি সেঞ্চুরি। প্রথম ম্যাচ তেমন একটা ভাল না কাটলেও তাকে দলে রাখতে পারেন। তবে বিকল্প হিসেবে প্রথম টেস্টে ফিফটি পাওয়া জার্মেইন
    ব্ল্যাকউডকেও বিবেচনা করতে পারেন।

    উইকেটকিপার
     

    টেস্ট ক্রিকেটেরই সবচেয়ে ফর্মে থাকা উইকেটকিপার ব্যাটার এখন লিটন দাস। প্রথম টেস্টে হয়ত হতাশ করেছেন; দক্ষিণ আফ্রিকা সফরটাও লাল বলে ভাল কাটেনি। তবে ২০২০ সালের ১৬ জুনের পর থেকে উইকেট কিপার ব্যাটার হিসেবে সর্বোচ্চ টেস্ট রান (১১৫২) এসেছে লিটনের ব্যাট থেকে। উইকেট কিপার ব্যাটার হিসেবে সর্বোচ্চ ব্যাটিং গড় (৫২.৩৬) ও সর্বোচ্চ সেঞ্চুরিও (৩) লিটনের। লিটনের একান্ত বিকল্প চাইলে আপনি দামের কথা ভেবে নুরুল হাসান সোহানকে রাখতে পারেন। প্রথম টেস্টে তার লড়াকু ফিফটির কথা নিশ্চয়ই আপনার স্মৃতিতে এখনও তরতাজা।

    অলরাউন্ডার
     

    সাকিব আল হাসান নিশ্চিতভাবেই এই তালিকায় হবে আপনার প্রথম নাম। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এই সিরিজের আগের ৪ টেস্টে সাকিব ৩৬.৭১ গড়ে করেছেন ২৫৭ রান যার মাঝে ছিল ৯৬* রানের সেই বিখ্যাত ম্যাচ জয়ী ইনিংস। সাথে দুই বার ৫-উইকেট সহ পেয়েছেন ২১ উইকেট। এই তেস্তেও দুই ইনিংসেই হাঁকিয়েছেন ফিফটি; আক্ষরিক অর্থেই দলকে সামনে থেকে দিয়েছেন নেতৃত্ব।  অলরাউন্ডার হিসেবে আরেকজন যাকে নিতে পারেন তার নাম সহসা বাংলাদেশীদের মাথা থেকে যাবে না। অভিষেকেই চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের ম্যাচজয়ী ইনিংস খেলা মেয়ার্স গত ইংল্যান্ড সিরিজে নিজের বোলিং দক্ষতারও প্রমাণ রেখেছেন। দেশের মাটিতে সিরিজের আগের ৭ টেস্টে অবশ্য ব্যাট হাতে বোলার মত কিছু এখনও করতে পারেননি; পারেননি গত ম্যাচেও। তবে বল হাতে ঠিকই আলো ছড়িয়েছেন। মেহেদী হাসান মিরাজ হতে পারে আপনার আরেকজন বোলিং অলরাউন্ডার। প্রথম টেস্টের প্রথম ইনিংসে দারুণ বোলিং করে নিয়েছিলেন ৪ উইকেট। এর আগে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পেয়েছেন ৫-উইকেটও। ব্যাট হাতে প্রথম টেস্টে সফল না হলেও দ্বিতীয় টেস্টে কার্যকর একটা ইনিংস তার ব্যাট থেকে আশা করাই যায়।

    বোলার

    এবাদত হোসেন হতে পারে আপনার দলের এক পেসার। এবারই প্রথম ওয়েস্ট ইন্ডিজে খেলতে যাওয়া এবাদত নিউজিল্যান্ডের মাটিতে দেখিয়েছেন উইকেটের সাহায্য পেলে তিনি কী করতে পারেন। তার বিকল্প হতে পারে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত এক স্পেল করে প্রতিপক্ষের শিরদাঁড়ায় কাপন ধরিয়ে দেওয়া খালেদ আহমেদ।
     
    টেস্ট ক্রিকেটে বাংলাদেশের এক যম যেন কেমার রোচ। ২০১৮ সালে বাংলাদেশকে ৪৩ রানের লজ্জায় ডোবানোর মুল হোতা ইনজুরি কাটিয়ে ঠিকই থাকছেন প্রথম টেস্টে। বাংলাদেশের বিপক্ষে দেশের মাটিতে এই সিরিজের আগে ৫ টেস্ট খেলে ৩ বার ৫-উইকেট সহ পেয়েছেন ৩৩ উইকেট। শেষ টেস্টেও ৫-উইকেট সহ পেয়েছেন ৭ উইকেট। মাইকেল হোল্ডিংয়ের ২৪৯ টেস্ট উইকেটের রেকর্ডে ভাগ বসানো রোচকে আপনার দলে রাখতে চাইবেন নিশ্চয়ই। শেষ বোলার হিসেবে আপনি নিতে পারেন তরুণ ক্যারিবিয়ান পেসার জেইডেন সিলসকে। এই সিরিজের আগে ঘরের মাঠে ৭ টেস্টে ১ বার ৫-উইকেট সহ এখন পর্যন্ত নিয়েছেন ২৭ উইকেট। শেষ টেস্টেও বাংলাদেশকে ভুগিয়েছেন ভালই; বিকল্প হতে পারে আলজারি জোসেফ।