• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    যে কারণে একবার স্বেচ্ছা অবসরের সিদ্ধান্ত নিয়েও উইকেটে থেকেছেন ম্যাক্সওয়েল

    যে কারণে একবার স্বেচ্ছা অবসরের সিদ্ধান্ত নিয়েও উইকেটে থেকেছেন ম্যাক্সওয়েল    

    যে কারণে একবার স্বেচ্ছা অবসরের সিদ্ধান্ত নিয়েও উইকেটে থেকেছেন ম্যাক্সওয়েল 

    আফগানিস্তানের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের ইনিংস এখন ক্রিকেট রূপকথার অংশ। ম্যাক্সওয়েলের হার না মানা লড়াই সব ভবিষ্যৎ ক্রিকেটারের জন্যই অনুকরণীয় হয়ে থাকবে। তবে সেদিন এক পর্যায়ে সারা শরীরে ক্র্যাম্প নিয়ে স্বেচ্ছা অবসরেই চলে যেতে চেয়েছিলেন ম্যাক্সওয়েল। কিন্তু যাননি, টিম ফিজিওর পরামর্শে। 

    মঙ্গলবার মুম্বাইয়ের বল হাতে পূর্ণ ১০ ওভারই বোলিং করেছেন ম্যাক্সওয়েল। পরের ইনিংসে আবার ১৫তম ওভারেই উইকেটে আসতে হয়েছে তার। প্রথম সেঞ্চুরির আগেই ক্র্যাম্প করতে শুরু করেছিল ম্যাক্সওয়েলের পা। শেষ ২০ ওভারে তাই নিয়মিতই মাঠে আসতে হয়েছে অস্ট্রেলিয়ার টিম ফিজিও নিক জোন্সের। ভয়াবহ ক্র্যাম্পের জন্য তিনবার চিকিৎসাও দিতে হয়েছে ম্যাক্সওয়েলকে। 

    তবে ম্যাচের সবচেয়ে বড় মুহূর্তে ৪১তম ওভারে, যখন একটি সিঙ্গেল নিয়ে অপর প্রান্তে গিয়ে মাটিতে শুয়ে পড়েছিলেন ম্যাক্সওয়েল। ব্যথায় কাতরাতে থাকা এই ব্যাটারের কাছে গিয়ে কী দেখেছেন জোন্স, তার বর্ণনা দিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়াকে। 

    “দেখে মনে হচ্ছিল সে গুলি খেয়েছে। মৃত ব্যক্তির মতোই মাটিতে শুয়ে ছিল। আমি গিয়ে দেখি তার ডান পায়ের পেশিতে, বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে এবং আরও বেশ কিছু জায়গায় একসাথে ক্র্যাম্প হয়েছে,” বলেন জোন্স। 

    অস্ট্রেলিয়া ফিজিও জানান, ব্যথায় কাতরাতে কাতরাতে তখন ম্যাক্সওয়েল বলে উঠেন, “আমি শেষ। আমার পক্ষে আর খেলা সম্ভব না। (স্বেচ্ছা) অবসরে যেতে হবে এখন।” 

    এটা শুনে অধিনায়ক প্যাট কামিন্সও বলেছিলেন, “চলে যাও, গিয়ে চিকিৎসা নাও। পরে তো আবার আসতেই পারবে।” 
    কিন্তু বাধ সাধেন জোন্স। তিনি বলেন, “এই পর্যায়ে যদি আপনি কাউকে তুলে নেন, তাকে বসিয়ে বিশ্রাম দেন, তাহলে কিন্তু তাদের আবার উঠার কোনো সম্ভাবনা নেই। তার শরীরই কাজ করা বন্ধ করে দিবে। পুরো শরীর ক্র্যাম্প করবে এবং তা নিয়ে কোনোভাবেই মাঠে নামা সম্ভব হবে না।” 

    যে কারণে ম্যাক্সওয়েলকে উইকেটে থাকার পরামর্শ দেন। বলেন, “শুয়ে থাকলে তোমার শরীরের অন্য জায়গাতেও ক্র্যাম্প করা শুরু করবে এখন। তোমাকে দাঁড়াতে হবে। দৌড় একদম কমিয়ে যদি দাঁড়িয়ে থাকতে পারো, তাহলে হয়তো উইকেটে থাকতে পারবে। এর বাইরে তেমন কোনো পথ খোলা নেই।” 

    ফিজিওর পরামর্শেই পরের কয়েক ওভার একেবারে দাঁড়িয়ে থেকে খেলেন ম্যাক্সওয়েল, নেননি কোনো সিঙ্গেলও। এবং দিনশেষে ‘অসম্ভব’ এক রানতাড়া সম্পন্ন করেই প্যাভিলিয়নে ফেরেন এই অলরাউন্ডার।