• পাকিস্তানের ইংল্যান্ড সফর, ২০১৬
  • " />

     

    'বুড়ো' মিসবাহর ভেলকি!

    'বুড়ো' মিসবাহর ভেলকি!    

    ৪২ বছর ৪৭ দিন। লর্ডসে প্রথমবারের মতো যখন খেলতে নামলেন মিসবাহ-উল-হক, তখন তাঁর বয়স। শুধু লর্ডস কেন, ইংল্যান্ডের মাটিতেই পাকিস্তান অধিনায়কের এটি প্রথম টেস্ট! উপলক্ষ্যটা উদযাপনের কী পথটাই না বেছে নিলেন তিনি। করলেন সেঞ্চুরি, অনার্স বোর্ডে তুললেন নাম! 

    সেঞ্চুরির উদযাপনটাও হলো দেখার মতো! গ্লাভস খুললেন, ড্রেসিংরুমের দিকে তাকিয়ে একটা স্যালুট দিলেন। এরপর শুরু করলেন 'পুশ-আপ' দেয়া! এক, দুই, তিন, চলতেই থাকলো! বয়সে এখনও তরুণ, যেন প্রমাণ করতে চাইলেন এটাই! আসলেই তো বয়সকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলেছেন তিনি। এ সেঞ্চুরি দিয়েই সবচেয়ে বেশী বয়সে সেঞ্চুরি করার তালিকায় ছয়ে উঠে এলেন মিসবাহ। 

    যাঁর রেকর্ড ভাঙ্গলেন, সেই এরিক রোয়ান ৪২ বছর ৬ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন আজ থেকে ৬৫ বছর আগে! অধিনায়ক হিসেবে এখন সবচেয়ে বয়স্ক সেঞ্চুরিয়ানও মিসবাহই, ভেঙ্গেছেন বব সিম্পসনের রেকর্ড। 

    মিসবাহ সেঞ্চুরি করলেন সেই লর্ডসেই, ছয় বছর আগে যে লর্ডসে পাকিস্তান ক্রিকেটে লেগেছিল এক কলঙ্কের দাগ। স্পট-ফিক্সিং কেলেঙ্কারী ফাঁস হয়েছিল, ফেঁসে গিয়েছিলেন আমির-আসিফ-বাট! 

    আজ যে ড্রেসিংরুম পানে স্যালুট দিচ্ছিলেন মিসবাহ, সেই ড্রেসিংরুমেই ছিলেন ওই তিনজনের একজন, মোহাম্মদ আমির! মিসবাহর দলে আছেন তো তিনিও। 

     

     

    মিসবাহর আগে পাকিস্তানের টপ অর্ডার করে দেখাতে পারেনি তেমন কিছু। মোহাম্মদ হাফিজের ৪০ রানই বলার মতো। আসাদ শফিককে নিয়ে পঞ্চম উইকেটে ১৪৮ রান তুলেছেন মিসবাহ, শেষবেলায় ওকসের বলে পেছনে ক্যাচ দেয়ার আগে শফিক করেছেন ৭৩ রান। আর দিনের শেষ বলে রাহাত আলীকে বোল্ড করে চার উইকেট নিয়েছেন ক্রিস ওকস, পাকিস্তান দিন শেষ করেছে ২৮২ রানে, ৬ উইকেটে। 

    ইংল্যান্ডের ওভার রেট ছিল কম, সময় বাড়িয়েও তাই খেলা হয়েছে ৮৭ ওভার। যে দিনের গল্পের অনেকাংশ জুড়েই আছেন মিসবাহ, ১১০ রানে অপরাজিত থাকা 'বয়সে বুড়ো, ব্যাটিংয়ে যুবক' মিসবাহ!