• ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ
  • " />
    X
    GO11IPL2020

     

    অ্যান্টিগায় ভারতের নিয়ন্ত্রণ

    ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত, ১ম টেস্ট

     

    সংক্ষিপ্ত স্কোরঃ তৃতীয় দিনের খেলা শেষে, ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস (ফলো অন) ২১/১, প্রথম ইনিংস ২৪৩; ভারত প্রথম ইনিংস ৫৬৬/৮ (ইনিংস ঘোষণা)

     

    শেষ টেস্টটা খেলেছিলেন গত বছরের জানুয়ারিতে। এরপর স্কোয়াডে ফিরে এসেছেন বারবারই, কিন্তু হতচ্ছাড়া ইনজুরিতে দিন শেষে হতাশাই কেবল সঙ্গী হয়েছে তাঁর। শেষ পর্যন্ত মাঠে নামার সুযোগ পেলেন মোহাম্মদ শামি। প্রত্যাবর্তনটাও হল দাপুটেই। ১৩ টেস্টের ক্যারিয়ারে চতুর্থবারের মতো তুলে নিয়েছেন ৪ উইকেট, সতীর্থ পেসার উমেশ যাদবও একই ইনিংসে কীর্তিটা গড়েছেন ক্যারিয়ারে ৩য়বারের মতো। দুই পেসারের প্রতাপে অ্যান্টিগা টেস্টে ফলো অনে বাধ্য হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিনের খেলা শেষে উঁকি দিচ্ছে ইনিংস পরাজয়ের শংকাও।

     

     

    ১ উইকেটে ৩১ রান নিয়ে দিনের খেলা শুরু করে একরকম মাটি কামড়েই পড়ে ছিলেন ব্র্যাথওয়েট-বিশু জুটি। রান তোলার চেয়ে উইকেট টিকিয়ে রাখার দিকেই মনোযোগটা বেশী ছিল বৈকি। প্রথম ঘন্টাখানেক তাতে সাফল্য মেলে। তবে আঁটসাঁট ফিল্ডিংয়ে একসময় ব্যাটসম্যানদের জন্য রক্ষণাত্মক খেলাটাও কঠিন করে ফেলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ঘূর্ণি বলে দলের জন্য দিনের প্রথম ব্রেক থ্রুটা এনে দেন লেগ স্পিনার অমিত মিশ্র, স্ট্যাম্পড হয়ে ফিরে যান দেবেন্দ্র বিশু।

     

    ক্যারিবিয়দের প্রতিরোধটা ভেঙে পড়তে শুরু করে ওখানেই। ব্র্যাথওয়েট একপ্রান্ত আগলে খেলে যাচ্ছিলেন। তবে অপরপ্রান্তে ব্যাটসম্যানরা ব্যস্ত হয়ে পড়েন উইকেটে আসা-যাওয়ায়। টপ আর মিডল অর্ডারের প্রায় পুরোটা একাই ধ্বসিয়ে দেন মোহাম্মদ শামি। তাঁর বলে একে একে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন ব্র্যাভো, স্যামুয়েলস, ব্ল্যাকউডরা। কার্যত একাই লড়ে যাওয়া ব্র্যাথওয়েটকে ফেরান উমেশ যাদব। ৭৪ রান করার পথে ব্র্যাথওয়েট খেলেন ২১৮টি বল। টেল এন্ডারে অব্যাহত থাকে যাদবের আঘাত। শেষভাগে প্রতিরোধ গড়েছিলেন উইকেটরক্ষক শেন ডরিচ। তবে তাঁর অপরাজিত ৫৭ রানে ফলো অন এড়ানো সম্ভব হয় নি।

     

    বোলারদের দাপটের দিনে ভারতের উইকেটরক্ষক রিদ্ধিমান সাহার কৃতিত্বটাও খাটো করে দেখার সুযোগ নেই। ক্যারিয়ার সেরা এক ইনিংসে উইকেটের পিছনে ৫টি ক্যাচ ধরার পাশাপাশি করেছেন ১টি স্ট্যাম্পিংও।

     

    ফলো অনে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করেও বিপাকে ক্যারিবিয়রা। দিনের খেলা শেষ হওয়ার আগে প্রথম ইনিংসে প্রতিরোধ গড়া ব্র্যাথওয়েটকে ফিরিয়ে দিয়েছেন ইশান্ত শর্মা। ফলো অন এড়াতে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন আরও ৩০২ রান, হাতে আছে ৯ উইকেট।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন