• শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া
  • " />

     

    প্রথম দিনেই বিপদে শ্রীলংকা

    প্রথম দিনেই বিপদে শ্রীলংকা    

    শ্রীলংকা বনাম অস্ট্রেলিয়াঃ ১ম টেস্ট

     

    সংক্ষিপ্ত স্কোরঃ ১ম দিন শেষে, শ্রীলংকা ১১৭; অস্ট্রেলিয়া ৬৬/২


     

    স্কোরকার্ড দেখে বোঝার কোনো উপায়ই নেই, টস জিতেই প্রথমে ব্যাটিংয়ে নেমেছিল শ্রীলংকা। ক্যান্ডি টেস্টের প্রথম দিনে ১১৭ রানেই যে অলআউট স্বাগতিকরা! তারপর ব্যাট হাতে নেমে শুরুটা তথৈবচ ছিল অস্ট্রেলিয়ারও। বৃষ্টিতে শেষ সেশনের খেলা পুরোটাই ভেসে যাওয়ার আগে অবশ্য উইকেটে থিতু হচ্ছিলেন অধিনায়ক স্টিভ স্মিথ ও উসমান খাজা।

     

    বেশ ক’দিন পর দলে ফেরা অজি পেসার মিচেল স্টার্ক ব্রেক থ্রুটা এনে দেন ইনিংসের পঞ্চম ওভারে। গতি কাজে লাগিয়ে লংকান টপ অর্ডারের বাকিটা ধ্বসিয়ে দেন জশ হ্যাজলউড। ১৮ রানে ৩ উইকেট হারিয়ে ফেলা স্বাগতিকদের হয়ে হাল ধরার চেষ্টা করেছিলেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। বাঁহাতি স্পিনার স্টিভ ও’কেফের হাতে বল তুলে দিয়ে তাঁকেও সফলভাবে ফেরান স্মিথ।

     

     

    পেসারের গড়ে দেয়া ভিতের উপর দাঁড়িয়ে বাকি কাজটা করেন স্পিনাররাই। শ্রীলংকার হয়ে দিনের সবচেয়ে ‘সফল’ দুই ব্যাটসম্যান অভিষিক্ত ধনঞ্জয় ডি সিলভা (২৪) আর কুশল পেরেরাকে (২০) এক বলের ব্যবধানে ফেরান অফস্পিনার নাথান লিয়ন। পরের ওভারে দখলে নেন আরও ১টি উইকেট। ৩৪.২ ওভারে গুটিয়ে যাবার সময় শ্রীলংকার স্কোরবোর্ডে রান মাত্র ১১৭।

     

    অস্ট্রেলিয়ার ইনিংসেও তেমন কিছুরই আভাস দিচ্ছিলেন প্রদীপ-হেরাথরা। প্রদীপের সুইংয়ে বোল্ড হয়ে ডেভিড ওয়ার্নার রানের খাতা না খুলেই ফিরে যান; পরের ওভারে জো বার্নসের স্ট্যাম্পে আঘাত হানেন রঙ্গনা হেরাথ। দিনের খেলা ৪০ ওভার না গড়াতেই ১২তম উইকেটের পতন!

     

    প্রাথমিক বিপর্যয়টা অবশ্য অনেকটাই সামলে নেয় স্টিভ স্মিথ-উসমান খাজা জুটি। চা বিরতির আগ পর্যন্ত আর কোনো উইকেট না হারিয়ে অজিদের সংগ্রহ ৬৬ রান। খাজা ২৫ ও স্মিথ অপরাজিত আছেন ২৮ রানে। বৃষ্টির কারণে এরপর আর খেলা হয় নি।