• ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    ''লারার ৪০০ ছুঁয়ে ফেলবেন কোহলি!''

    ''লারার ৪০০ ছুঁয়ে ফেলবেন কোহলি!''    

    টেস্ট ইতিহাসের প্রথম এবং একমাত্র কোয়াড্রুপল সেঞ্চুরিটা হয়েছিল সেই ২০০৪ সালে। এরপর গত একযুগ ধরে অক্ষতই আছে ব্রায়ান লারার ৪০০ রানের সেই অপরাজিত ইনিংস। অনেকেই ঘুরপাক খেয়েছেন রেকর্ডটির কাছাকাছি; ছোঁয়া হয়নি কারোরই। তবে ভারতীয় কিংবদন্তি কপিল দেবের বিশ্বাস লারার সেই রেকর্ড শীঘ্রই ভেঙ্গে দিবেন ভিরাট কোহলি।

    সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে চলমান টেস্ট সিরিজ নিজের প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন কোহলি। ভারতের বর্তমান টেস্ট অধিনায়কের বয়স সবে ২৭; ইতিমধ্যেই পেয়ে গেছেন অন্যতম সেরা ব্যাটসম্যানের খ্যাতি। আর তাই তো ভারতের সাবেক অধিনায়ক কপিল দেবও বাজি ধরেছেন কোহলিকে নিয়েই, “লিখে রাখুন, এক টেস্টে কোহলিই ৪০০ এর বেশি রান করবে।”

    ভিরাট কোহলিকে শচীনের সঙ্গে তুলনা না করলেও ব্যাটিংয়ে তাঁর অগ্রগতি ঠিকই নজর কেড়েছে কপিল দেবের। সাবেক ভারতীয় অধিনায়ক মনে করেন যেকোন দলের বোলিং অ্যাটাককে একাই নড়বড়ে করে দিতে পারে কোহলি। তাঁর বিশ্বাস চলতি মৌসুমের ব্যস্ত সূচীতেই লারার রেকর্ডে হানা দিবে ভারতের রান মেশিন, “এই মৌসুমে অনেকগুলো টেস্ট ম্যাচ আছে (১৭টি)। আমি নিশ্চিত, কোহলি রেকর্ডটি ভাঙ্গতে খুব দ্রুতই পছন্দের পিচ বেছে নিবে। জানি ঘরের মাঠে  অনেক উইকেটই টার্নিং হবে। তবে এটাও নিশ্চিত, সে দু’ একটা ব্যাটিং সহায়ক পিচও পেয়ে যাবে এবং খুব শীঘ্রই রেকর্ডটি বিপদের মুখে পড়বে।”

    টেস্ট ক্যারিয়ারে ভিরাট কোহলি এখন পর্যন্ত মোট ৪২ টেস্টের ৭৩ ইনিংসে ব্যাট করেছেন। এর মধ্যেই ১২টি সেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরিতে ৪৬.২৮ গড়ে রান করেছেন ৩১৯৪!