• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    নিজেদের মাঠেই দুয়ো শুনলেন নেইমাররা

    নিজেদের মাঠেই দুয়ো শুনলেন নেইমাররা    

     বিশ্বকাপ, কোপা আমেরিকা, কনফেডারেশনস কাপ।। ফুটবলে যা কিছু পাওয়া সম্ভব তার সবই পাওয়া হয়ে গেছে । কিন্তু একটা অর্জন বার বার ফাঁকি দিয়ে গেছে ব্রাজিলকে। অলিম্পিকের সোনা এখনো যে তাদের কাছে সোনার হরিণ! নিজেদের মাঠে সেই অতৃপ্তি ঘোঁচানোর জন্য এবার আঁটঘাট বেঁধেই নেমেছিল ব্রাজিল। কিন্তু শুরুতেই খেয়েছে হোঁচট, দক্ষিণ আফ্রিকার সঙ্গে গোলশূন্য ড্র করেছে। নিজেদের মাঠে দর্শকদের কাছে দুয়োও শুনতে হয়েছে।

     

    এমনিতে অলিম্পিক পেশাদার ফুটবলারদের কাছে খুব বড় কোনো মোক্ষ নেই। অনূর্ধ্ব ২৩ বছর বয়সীরাই মূলত এখানে খেলতে পারে। সঙ্গে বেশি বয়সের তিন জনের কোটাও রয়েছে। ব্রাজিল এবার সেই কোটাতেই দলে নিয়েছে নেইমারকে। সেজন্য নেইমার কোপা আমেরিকার খেলার ইচ্ছাও বিসর্জন দিয়েছেন। সঙ্গে মাত্রই ম্যান সিটিতে যোগ দেওয়া নতুন নেইমার গ্যাব্রিয়েল হেসুস তো ছিলেনই।  কিন্তু লাভ হয়নি, দশ জন নিয়েও ভাঙতে পারেনি দক্ষিণ আফ্রিকার বাধার প্রাচীর।

     

    ম্যাচের শুরুতে বেশি সুযোগ পেয়েছিল দক্ষিণ আফ্রিকাই। কিন্তু ৫৯ মিনিটে দশজনের দলে পরিণত হয় তারা। কিন্তু ব্রাজিল চেষ্টা করেও এর পর গোল করতে পারেনি। ম্যাচের সেরা সুযোগ পেয়েছিলেন হেসুস, ৬৯ মিনিটে ওপেন নেট পেয়েও সেটি বাইরে মেরে দিয়েছেন। পরে নিজেই আফসোস করেছেন, "এটা কীভাবে মিস করলাম বুঝতেই পারছি না। এরকম কখনো হয়নি আমার। আজ রাতে আমার ঘুম হবে না।"

    ব্রাজিল ড্র করলেও আর্জেন্টিনা সেটাও করতে পারেনি, পর্তুগালের কাছে প্রথম ম্যাচে হেরে গেছে ২-০ গোলে। ২০ বছর পর এই প্রথম অলিম্পিকে কোনো ম্যাচ হারল আর্জেন্টিনা।