• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    পেলেকে ছাড়াই শুরু রিও অলিম্পিক

    পেলেকে ছাড়াই শুরু রিও অলিম্পিক    

    পেলের দেশে অলিম্পিক,তবুও উদ্বোধনী অনুষ্ঠানে নেই তিনি! শনিবার পুরো বিশ্ব তাকিয়ে ছিল রিও’র মারাকানা স্টেডিয়ামের দিকে। উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিক মশাল প্রজ্জ্বলন করার কথা থাকলেও শারীরিক অসুস্থতার জন্য অনুপস্থিত ছিলেন এই ব্রাজিলিয়ান গ্রেট।

    অনেকদিন ধরেই নানা শারীরিক জটিলতায় ভুগছেন পেলে। মাংসপেশির ব্যথা তো আছেই, এর মাঝে বছরের শুরুতে তার গোড়ালিতে অপারেশন করা হয়।অলিম্পিক কমিটির পক্ষ থেকে তাঁকে মশাল প্রজ্বলনের জন্য আমন্ত্রণ জানানো হয়। অনেক জল্পনা কল্পনা শেষে গতকাল পেলে জানিয়ে দেন তাঁর না আসার কথা, “উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়ার মতো অবস্থা আমার নেই।” গত কয়েক দিন থেকেই শোনা যাচ্ছিল, পৃষ্ঠপোষক সংক্রান্ত জটিলতার কারণে পেলে উদ্বোধনী অনুষ্ঠানে নাও থাকতে পারেন। কিন্তু এবার অনুপস্থিতির কারণ হিসেবে অসুস্থতাকেই দায়ী করলেন।

    পেলের এই অনুপস্থিতিতে হতাশ আয়োজক এবং ভক্তরা। ব্রাজিলের সবচেয়ে সম্মানিত এই ফুটবলারের সিদ্ধান্ত একেবারেই ব্যক্তিগত,“আমার কাছে নিজের স্বাস্থ্যের চেয়ে একমাত্র ঈশ্বরই বেশি গুরুত্বপূর্ণ। আমার শারীরিক কষ্ট,অপারেশন, ব্যথা, হাসপাতালে থাকা, জয় এবং পরাজয়ের অভিজ্ঞতা রয়েছে।”

    পেলে নিজেও চেয়েছিলেন ইতিহাসের সাক্ষী হতে।স্টেডিয়ামে না থাকলেও টুইটে নিজের শুভেচ্ছাবাণী জানিয়েছেন, “আপনাদের স্বতঃস্ফূর্ততার মধ্যেই আমি মারাকানাতে আছি। ঈশ্বর আপনাদের সহায় হোক”।

    পেলের অনুপস্থিতিতে অলিম্পিক মশাল প্রজ্বলন করেন দেশটির সাবেক ম্যারাথন দৌড়বিদ ভ্যান্ডেরলি ডি লিমা।