• শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া
  • " />

     

    সাকিব, ইমরানদের পাশে পেরেরা

    সাকিব, ইমরানদের পাশে পেরেরা    

    অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২২৯ রানের বিশাল জয় দিয়ে সিরিজ নিশ্চিত করলো শ্রীলঙ্কা। টেস্টে দ্বিতীয় লঙ্কান বোলার হিসেবে হেরাথের হ্যাট্রিক কিংবা ১৭ বছর পর অজিদের বিপক্ষে সিরিজ জয়; সবই দেখলেন গলের দর্শকরা। তবে সব ছাপিয়ে ঐতিহাসিক এই টেস্ট জয়ের আসল নায়ক হয়ে রইলেন অলরাউন্ডার দিলরুয়ান পেরেরা। বিরল এক রেকর্ড গড়ে তিনি নাম লিখিয়েছেন ইমরান খান ও সাকিব আল হাসানদের পাশে।

     

     

    প্রথম ইনিংসে রঙ্গনা হেরাথের হ্যাট্রিক বাদ দিলে অজিদের ব্যাটিং লাইন-আপ তছনছ করার মূল দায়িত্বটা পালন করেছেন পেরেরাই। এই লঙ্কান অলরাউন্ডার প্রথম ইনিংসে ২৯ রানে ৪ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৭০ রানে ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ণ সময়ে হাল ধরেছেন ব্যাট হাতেও, করেছেন ৬৪টি মূল্যবান রান। শ্রীলঙ্কান হিসেবে একই টেস্টে দশ উইকেট এবং অর্ধশতক করার রেকর্ড এটাই প্রথম; উপমহাদেশে পঞ্চম।

     

    পেরেরার আগে উপমহাদেশ থেকে এই রেকর্ড করার কৃতিত্ব রয়েছে ইমরান খান, আবুল কাদির কপিল দেব এবং সাকিব আল হাসানের। তবে অন্যদের থেকে সাকিব ও ইমরান খানের রেকর্ডটা একটু ‘বিশেষ’-ই বটে। কারণ সাকিব আল হাসান এবং ইমরান খান দু’জনেরই দশ উইকেটের পাশাপাশি রয়েছে সেঞ্চুরিও। ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন বাংলাদেশী অলরাউন্ডার। আর ইমরান খান রেকর্ডটি করেছিলেন ১৯৮৩ সালে; ভারতের বিপক্ষে।

     

    ক্রিকেট ইতিহাসে একই টেস্টে সেঞ্চুরিসহ দশ উইকেট নেয়ার বিরল কৃতিত্ব কেবল তিনটি। সাকিব ও ইমরান খানের আগে এই রেকর্ড ছুঁয়েছিলেন স্যার ইয়ান বোথাম। ১৯৮০ সালে মুম্বাইয়ে তাঁরও প্রতিপক্ষ ছিল ভারত।