• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    ২০০ মিটারেও বোল্টের 'হ্যাটট্রিক'

    ২০০ মিটারেও বোল্টের 'হ্যাটট্রিক'    

    ব্যাপারটা একরকম অনুমিতই ছিল। বোল্ট ট্র্যাকে নামবেন আর হেসেখেলে প্রতিপক্ষকে পেছনে ফেলে জিতে নিবেন দৌড়। বেইজিং, লন্ডনের পর রিও। ১০০ মিটারের পর ২০০ মিটার। বোল্টের প্রিয় ইভেন্টে নূন্যতম চ্যালেঞ্জ জানানোর মতও কেউ ছিল না এবার। ১৯.৭৮ সেকেন্ড সময় নিয়ে তাই বোল্ট জিতে নিলেন অলিম্পিকে নিজের ৮ম সোনা। বলাই বাহুল্য, ২০০ মিটারেও টানা তিন অলিম্পিকে স্বর্ণ জিতে অবিশ্বাস্য এক রেকর্ডও গড়েছেন জ্যামাইকান কিংবদন্তী। 

     

     

    হাড্ডাহাড্ডি লড়াইটা বরং হয়েছে অন্যখানে। এক সেকেন্ডের তিন হাজার ভাগের এক ভাগ পার্থক্যে যুক্তরাজ্যের অ্যাডাম জেমিলিকে পেছনে ফেলে ব্রোঞ্জ জিতে নিয়েছেন ফ্রান্সের ক্রিস্টোফে লেমাত্রে (২০.১২ সেকেন্ড)। সেমিফাইনালে বোল্টের সাথে প্রায় একসাথে দৌড় শেষ করা কানাডার আন্দ্রে দে গ্রাস (২০.০২ সেকেন্ড) পেয়েছেন রূপা।

    রিও অলিম্পিকে নিজের দ্বিতীয় সোনা জেতার পথে বোল্ট গড়েছেন আরো কিছু রেকর্ডও। সবচেয়ে বেশি বয়সে (২৯ বছর ৩৬৩ দিন) ২০০ মিটার জিতলেন তিনি। অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিলে টানা সাতবার এই ইভেন্টে জেতার রেকর্ডও নাই আর কারো। 

    আগামী বছরে বিশ্বচ্যাম্পিয়নশিপ শেষে অবসর নেয়ার ইচ্ছেপোষণ করা বোল্ট ভেবেছিলেন এবার রিওতে নিজের বিশ্বরেকর্ড (১৯.১৯ সেকেন্ড) ভাঙ্গবেন। চেয়েছিলেন প্রথমবারের মত ১৯ সেকেন্ডের কমে ২০০ মিটার শেষ করতে। দৌড়ের শুরুটাও করেছিলেন দুর্দান্ত, শেষে এসেও অন্যবারের মত গতি থামিয়ে দেননি। তবে বিশ্বরেকর্ডের ধারেকাছেও যেতে পারেননি বোল্ট। ফিনিশিং লাইন যখন ছুঁয়েছেন কিছুটা হতাশার ছাপও তাই ছিল বোল্টের চোখে-মুখে। ম্যাচশেষে জানিয়েছেন, হয়ত বয়সের কারণেই এমনটা হয়েছে। অন্য কোনো যোগ্য প্রতিদ্বন্দ্বী না থাকাটাকেও আরেকটি কারণ হিসেবে দাঁড় করাচ্ছেন তিনি। 

    আগামীকাল শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে সাতটায় ১০০ মিটার রিলের ফাইনালে বোল্ট নামবেন 'ট্রিপল ট্রিপল' এর আশায়। শেষবারের মত বোল্টকে অলিম্পিকের মঞ্চে দেখার সুযোগও সেটি।