• বিগ ব্যাশ লিগ
  • " />

     

    নিষিদ্ধ হয়েছে রাসেলের কালো ব্যাট

    নিষিদ্ধ হয়েছে রাসেলের কালো ব্যাট    

    হুট করে দেখলে মনে হবে, বোধ হয় ভুল করে ব্যাটটা নিয়ে মাঠে নেমে পড়েছেন। গোলাপী রঙের ব্যাটে কেউ যেন আলকাতরা দিয়ে মুড়ে দিয়েছে। কিন্তু আন্দ্রে রাসেল আসলে ইচ্ছা করেই ওই ব্যাট নিয়েই খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগে। তার পরেই প্রশ্ন উঠে গেছে, এই ব্যাট ব্যবহার কি বৈধ? কাল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) সবুজ সংকেত দিলেও আজ বিগ ব্যাশ কর্তৃপক্ষ জানিয়েছে, বলের রঙ বদলে যাওয়ার কারণে এই ব্যাট নিয়ে আর নামতে পারবেন না রাসেল।

     

     

    বিগ ব্যাশে কাল সিডনি থান্ডারের হয়ে মাঠে নেমেছিলেন রাসেল। কিন্তু গতানুগতিক কোনো ব্যাট নয়, রাসেলের ব্যাট ছিল কালো আর গোলাপীর মিশ্রণ। এই ব্যাট নিয়েই মাঠেই প্রশ্ন তুলেছেন কাল রাসেলের দল সিডনি থান্ডারের প্রতিপক্ষ সিডনি সিক্সারস দলের ব্র্যাড হাডিন, 'কালো ব্যাটটা ভালোমতো খেয়াল করলে দেখতে পাবেন এখানে চারটা কালো ডোরা আছে। একটু বেশি সময় ব্যাট করলে এই ব্যাট সাদা বলের ওপর কতটা প্রভাব ফেলে, সেটাই দেখার বিষয়।" তবে এমন ব্যাট নিয়ে রাসেল কাল বেশি কিছু করতে পারেননি, আউট হয়ে গেছেন নয় রান করেই। 


    রাসেলের ব্যাটের ব্যবহার বৈধ কি না, প্রশ্নটা করা হয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ)কাছেও। শুরুতে তারা জানিয়েছে, রাসেল নিয়মের মধ্যে থেকেই ব্যাটটা ব্যবহার করছেন, "একজন খেলোয়াড় সিএর অনুমতি নিয়ে যে কোনো ব্যাটই ব্যবহার করতে পারে। ক্লাবের প্রাথমিক রং যদি কালো হয়, তাহলে ওই রঙের ব্যাটও ব্যবহার করতে পারে।"

    কিন্তু  কাল ম্যাচ শেষে দুই আম্পায়ার এই ব্যাটের ব্যাপারে আপত্তি জানিয়েছেন বিগ ব্যাশ কর্তৃপক্ষকে। তাদের অব্বিযোগ, এই ব্যাট ব্যবহার করলে সাদা বলের রঙ বিকৃত হয়ে যেতে পারে। এরপর কর্তৃপক্ষ জানিয়েছে, রাসেল ওই ব্যাট আর ব্যবহার করতে পারবেন না। অন্য ক্রিকেটারদেরও কালো বা এই ধরনের ব্যাট ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ।