• দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা
  • " />

     

    বিশাল লিডে জয় দেখছে দক্ষিণ আফ্রিকা

    বিশাল লিডে জয় দেখছে দক্ষিণ আফ্রিকা    

     সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন শেষে)

    দক্ষিণ আফ্রিকা ২৮৬ অলআউট এবং ৮০ ওভারে ৩৫১/৫ (কুক ১১৭, এলগার ৫২, আমলা ৪৮; ডি সিলভা ২/৭২)

    শ্রীলংকা ২০৫ অলআউট (ডি সিলভা ৪৩, ম্যাথিউস ৩৯; ফিলান্ডার ৫/৪৫, অ্যাবট ৩/৬৩) 



    সকালের সূর্যটা দেখলেই বোঝা যায়, দিনটা কেমন যাবে! – পোর্ট এলিজাবেথ টেস্টের ৩য় দিন একদম অক্ষরে অক্ষরে ফলে গেছে কথাটা। দিনের একদম প্রথম ওভারেই ডি সিলভা এবং লাকমলকে ফিরিয়ে দিয়েছিলেন ফিল্যান্ডার। সেই থেকে শুরু। পুরোটা দিনই ছিল দক্ষিণ আফ্রিকানদের দখলে। স্টিফেন কুকের তৃতীয় টেস্ট সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে রীতিমত রানের পাহাড় গড়েছে স্বাগতিকরা। ফিল্যান্ডার আর অ্যাবটের আক্রমণে ৭ উইকেটে ১৮১ রান নিয়ে দিন শুরু করা লংকানদের প্রথম ইনিংস থামে ২০৫ রানে। প্রথম ইনিংসে ৮১ রানের লিড পেয়ে শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করতে থাকেন দুই ওপেনার কুক-এলগার।


    এই ইনিংসেও ১০০ রানের জুটি গড়েন দুজন। ৮৭ বছর পর কোনো প্রোটিয়া উদ্বোধনী জুটি (টেস্ট ইতিহাসে দশম বার) এক টেস্টের দুই ইনিংসেই শত রানের জুটি গড়লেন। ১১৬ রানে এলগার ফিরে গেলেও থামেননি কুক। মাত্র ১৫২ বলে সেঞ্চুরি তুলে নেন কুক। সাথে হাশিম আমলাও ছিলেন বেশ মারমুখী। চা বিরতির ঠিক আগমুহূর্তে আমলাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ইতিহাসের পাতায় ঢুকে গেছেন লংকান পেসার নুয়ান প্রদীপ। এটি ছিল টেস্ট ক্রিকেটের ১৪০ বছরের ইতিহাসে ১০,০০০ তম এলবিডব্লিউ আউট।

    ২২১ রান থেকে ২৭৭ রান, ৫৬ রানের ব্যবধানে আমলা, কুক, ডুমিনি এবং বাভুমা ফিরে গেলেও রানের চাকা থামেনি প্রোটিয়াদের। ডু প্লেসিস আর ডি ককের ৭৪ রানের অবিচ্ছেদ্য জুটিতে ৫ উইকেটে ৩৫১ রানে দিনশেষ করেছে প্রোটিয়ারা। তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার লিড তাই ৪৩২ রানের। এই টেস্টে ঘুরে দাঁড়াতে হলে আগামী দুদিন অলৌকিক কিছুই করে দেখাতে হবে ম্যাথিউসদের।