• অস্ট্রেলিয়া-পাকিস্তান
  • " />

     

    লেম্যানের সাথে হাত মেলাননি রিক্সন

    লেম্যানের সাথে হাত মেলাননি রিক্সন    

    দুজনের দ্বন্দ্বটা বেশ পুরনো। একসময় ড্যারেন লেম্যানের সহকারী ছিলেন স্টিভ রিক্সন। তবে হুট করেই একদিন ছাঁটাই হতে হয় রিক্সনকে। অনেকেই মনে করেন, এর পেছনে লেম্যানের হাত ছিল। এবার পাকিস্তানের ফিল্ডিং কোচ হয়ে অস্ট্রেলিয়া সফরে এসে সেই পুষে রাখা রাগের বহিঃপ্রকাশই হয়তো ঘটিয়েছেন রিক্সন। সিরিজের প্রথম ম্যাচ থেকেই লেম্যানকে খোঁচা দিয়ে অনেক কথাই বলেছেন। অন্যদিকে লেম্যানের অভিযোগ, রিক্সন নাকি ইচ্ছা করেই বক্সিং ডে টেস্টের পর তাঁর সাথে হাত মেলাননি!

    সিরিজের প্রথম টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল পাকিস্তান। রিক্সন সেবার জানিয়েছিলেন, অজি ড্রেসিংরুম নাকি ভালোই ভয় পেয়ে গিয়েছিল! সেই ম্যাচে স্মিথের ইনিংস ঘোষণা করা নিয়েও অনেক সমালোচনা হয়েছিল। তবে রিক্সন কিন্তু স্মিথের পক্ষেই কথা বলেছেন। সাথে এটাও বলেছেন, স্মিথের ওপরে দলের উচ্চপর্যায়ের কর্মকর্তারাও নাকি প্রভাব খাটান। ইঙ্গিতটা যে লেম্যানের দিকেই ছিল সেটা বুঝতে বাকি ছিল না।



    বক্সিং ডে টেস্টে অজিদের দারুণ এক জয়ের পর সাবেক সহকর্মীর সেসব মন্তব্যের কড়া জবাব দিয়েছেন লেম্যান, “আমার তো মনে হয় সে কোচিং স্টাফদের সাথেও একইরকম ব্যবহার করেছিল। আজকে হারের পর হাত না মেলানোটা ভালোই হয়েছে। আমার মনে হয় পাকিস্তানি ক্রিকেটারদের ক্যাচিং অনুশীলনের ব্যাপারে তাঁর মনোযোগ দেওয়া উচিত। তিনি যা বলেছেন সেটা তাঁর ব্যাপার। তবে এসব না ভেবে তাঁর দলের ক্রিকেটারদের ক্যাচ ধরার ব্যাপারে বেশি ভাবলেই ভালো হয়।”

    এদিকে রিক্সন কিন্তু তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগই নাকচ করেছেন, “সবাইকে জিজ্ঞাসা করুন, আমি সব ক্রিকেটার এবং কর্মকর্তাদের সাথে হাত মিলিয়েছিলাম। আমি লেম্যানের সাথে হাত মিলাতে পারিনি কারণ তিনি কোনো একটা কাজে ব্যস্ত ছিলেন, এছাড়া আর কিছুই না! আমার মনে হয় তাঁর নিজের একটু ভাবা উচিত এসব ব্যাপারে। আর কে কী বলল সেটা নিয়ে আমি একেবারেই ভাবি না।”