• ক্রিকেট

শ্রীলঙ্কাকে শেষ করে দিলেন রাবাদাই

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা ৩৯২ ও ২২৪/৭

শ্রীলঙ্কা ১১০ ও ২২৪ (ম্যাথুস ৪৯, রাবাদা ৬/৫৫)

ফলঃ দক্ষিণ আফ্রিকা ২৮২ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচঃ কাগিসো রাবাদা

 

ম্যাচের ফলটা আগেই একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল। চতুর্থ ইনিংসে ৫০৭ রান তো শ্রীলঙ্কার জন্য অক্সিজেন ছাড়া এভারেস্টে ওঠার মতোই। সেই হারটা কত ব্যবধানের হবে, সেটাই ছিল অপেক্ষা। শেষ পর্যন্ত সেটা বড়ই হলো। কেপটাউন টেস্টের চতুর্থ দিনের লাঞ্চের আগেই শেষ হয়ে গেল খেলা, দক্ষিণ আফ্রিকা পেয়েছে ২৮২ রানের জয়। প্রথম দুই টেস্ট জিতে নিশ্চিত হয়ে গেছে সিরিজ জয়ও।

আগের দিনই ১৩০ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল শ্রীলঙ্কা। দুই অপরাজিত ব্যাটসম্যান দীনেশ চান্ডিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুসই আশার টিমটিমে প্রদীপ জ্বালিয়ে উইকেটে ছিলেন। কিন্তু চতুর্থ দিন ষষ্ঠ ওভারেই চান্ডিমালকে হারিয়ে বসে শ্রীলঙ্কা। প্রথম ধাক্কাটা দিয়েছেন কাগিসো রাবাদাই। প্রথম ইনিংসে চার উইকেট নিয়েছিলেন, তবে আজ রাবাদা ছিলেন আরও ভয়ংকর। দিনের অষ্টম ওভারে আবার জোড়া আঘাত হেনেছেন, এবার একই ওভারে ফিরিয়ে দিয়েছেন উপুল থারাঙ্গা ও ম্যাথুসকে। ইনিংসে পাঁচ উইকেটও হয়ে গেছে তখন।

শ্রীলঙ্কা ম্যাচটা লাঞ্চ পর্যন্ত নিয়ে যেতে পারবে কি না , সেই প্রশ্নটাই উঠে গিয়েছিল তখন। সেই উত্তরটাও খুব তাড়াতাড়ি পাওয়া হয়ে যেত, যদি রঙ্গনা হেরাথ একটু প্রতিরোধ না গড়তেন। সুরঙ্গ লাকমল ও লাথিরু কুমারাকা নিয়ে ছোট ছোট দুইটি জুটি গড়ে অবশ্য শুধু হারের ব্যবধানটাই কমাতে পেরেছেন। এর মধ্যে লাকমলকে আউট করে ইনিংসে ছয় উইকেটও পেয়ে গেছেন রাবাদা। ১৩ টেস্টের ক্যারিয়ারে পঞ্চমবার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন, ম্যাচে দশ উইকেটও হয়ে গেছে দুইবার।