• অস্ট্রেলিয়া-পাকিস্তান
  • " />

     

    রেকর্ডের দিনে ধবলধোলাইয়ের মুখে পাকিস্তান

    রেকর্ডের দিনে ধবলধোলাইয়ের মুখে পাকিস্তান    

     

    সংক্ষিপ্ত স্কোর (৪র্থ দিনশেষে)

    অস্ট্রেলিয়া ৫৩৮/৮ ডিক্লেয়ার্ড এবং ৩২ ওভারে ২৪১/২ (উসমান খাজা ৭৯*, স্মিথ ৫৯, ওয়ার্নার ৫৫; ওয়াহাব রিয়াজ ১/২৮)

    পাকিস্তান ১১০.৩ ওভারে ৩১৫ অলআউট (ইউনিস খান ১৭৫*; হ্যাজলউড ৪/৫৫) এবং ১৬ ওভারে ৫৫/১ (শারজিল ৪০, আজহার ১১*; লায়ন ১/২৭)


     

    দিনের প্রথম সেশনের অনেকটা সময় বৃষ্টিতে ভেসে গেলেও গত ২ টেস্টের পরিণতি তাড়া করে ফিরছে পাকিস্তানকে। পঞ্চম দিনে সিডনি টেস্ট জিততে হলে মিসবাহর দলকে করতে হবে বিশ্বরেকর্ড। তবে আপাতত পাকিস্তান ম্যাচটা বাঁচাতে পারলেই খুশি থাকবে।  সিডনি টেস্টের শেষ দিনে ৯৮ ওভারে ৪১০ রান দরকার পাকিস্তানের, হাতে আছে ৯ উইকেট।

    সকালে ২৭১ রান নিয়ে ব্যাট করতে নামা পাকিস্তানকে একাই টেনেছেন ইউনিস খান। একপাশে অবিচল থেকে রানের চাকা সচল রেখেছেন। অন্যপাশে তাকে ভালোই সহায়তা দিয়েছেন ইয়াসির শাহ। মাঝে একবার স্টার্কের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন ইউনিস। কিন্তু গত ৩ দিনের বেশিরভাগ সময় অসুস্থতার কারণে মাঠের বাইরে থাকা ওয়েড বলটা হাতে রাখতে পারেননি। তবে হ্যাজলউড একই ওভারে প্রথমে ইয়াসির ও দু বল পরেই ইমরান খানকে রিভার্স সুইংয়ের ফাঁদে ফেললে ৩১৫ রানে থামে পাকিস্তানের ইনিংস। ইউনিস অপরাজিত ছিলেন ১৭৫ রানের ম্যারাথন ইনিংস খেলে।

    প্রথম দিন লাঞ্চের আগেই পেয়েছিলেন সেঞ্চুরি। নিজের বিধ্বংসী রূপটা এই ইনিংসেও দেখিয়েছেন ওয়ার্নার। মাত্র ২৭ বলে ৫৫ রানের ঝড়ো ইনিংসে সবদিকেই ব্যাট চালিয়েছেন সপাটে। আরেকটু হলেই ভেঙ্গে ফেলেছিলেন নিজেদের বিপক্ষে করা মিসবাহ উল হকের দ্রুততম টেস্ট ফিফটির রেকর্ড। ২৩ বলে ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ফিফটি করার পথে ওয়ার্নারের আগুনে সবচেয়ে বেশি পুড়েছেন ইয়াসির শাহ। তার এক ওভারে ২২ রান তোলেন অস্ট্রেলিয়ান ওপেনার। টেস্টে উদ্বোধনী ব্যাটসম্যানদের মধ্যে পঞ্চাশোর্ধ্ব ইনিংসে সবচেয়ে বেশি স্ট্রাইক রেট এটাই (২০৩.৭০)।

    ওয়াহাব রিয়াজের বলে বোল্ড হয়ে ওয়ার্নারের ফেরার পর স্মিথ নেমেই ছয় হাঁকিয়ে জানান দিয়েছিলেন রানের চাকাটা থামবে না। হয়েছেও তাই! চা বিরতির পর খাজা ও স্মিথ দ্রুতই তুলে নেন ফিফটি। ইয়াসির বলে স্মিথ আউট হলেও হ্যান্ডসকম্বের অপরাজিত চল্লিশে মাত্র ৩২ ওভারে ২৪১ রানে ইনিংস ঘোষণা করে অজিরা। টেস্ট ইতিহাসে ১০০ রানের চেয়ে বড় ইনিংসে সবচেয়ে বেশি রান রেটের (৭.৫৩) রেকর্ড এটাই। অনাকাঙ্ক্ষিতভাবে রেকর্ডবুকে ঢুকেছেন ইয়াসির শাহও।

    ১০ ওভারের চেয়ে বেশি বল করে ওভারপ্রতি সবচেয়ে বেশি ইকোনমি রেটের (৮.৮৫) রেকর্ডটা এখন এই স্পিনারের। পেছনে ফেলেছেন ২০০৫ সালে লর্ডসে করা শাহাদাত হোসেনের ইকোনমি রেটকে। শেষ ১৬ ওভারে ব্যাট করতে নেমে এক উইকেট হারিয়ে পাকিস্তান তুলেছে ৫৫ রান। অভিষিক্ত শারজিল ৪০ রান করে লায়নের বলে মিড উইকেটে ধরা পড়েছেন ওয়ার্নারের হাতে।