• অস্ট্রেলিয়া-পাকিস্তান
  • " />

     

    পাকিস্তানকে ধবলধোলাইয়ে ফিরল অস্ট্রেলিয়া

    পাকিস্তানকে ধবলধোলাইয়ে ফিরল অস্ট্রেলিয়া    

     

    সংক্ষিপ্ত স্কোর

    অস্ট্রেলিয়া ৫৩৮/৮, ২৪১/২ ডিক্লে

    পাকিস্তান ৩১৫, ২৪৪ ( সরফরাজ ৭২, হ্যাজলউড ৩/২৯)

    ফলাফল- অস্ট্রেলিয়া :২২০ রানে জয়ী (৩-০ তে সিরিজ জয়)

    ম্যান অফ দা ম্যাচ: ডেভিড ওয়ার্নার

    ম্যান অফ দা সিরিজঃ স্টিভ স্মিথ


     

    ততক্ষণে জয় নিশ্চিত হয়ে গিয়েছে। শেষ উইকেটটি দ্রুত তুলে নিতে হ্যাজলউডের হাতে নতুন বল তুলে দিলেন স্মিথ। ইমরান খান কোনমতে সামলালেন প্রথম বলটি। তবে দ্বিতীয় বলে আর রক্ষা হয়নি। বার্ডের হাতে ক্যাচ তুলে দেওয়ার সাথে সাথেই স্মিথকে ঘিরে উল্লাসে ফেটে পড়লো পুরো অস্ট্রেলিয়া দল। এ জয় স্বস্তির, এ জয় নিজেদেরকে নতুনভাবে প্রমাণ করার। টানা কয়েকটি সিরিজে পরাজয়ের পর শেষ পর্যন্ত ঘরের মাটিতে পাকিস্তানকে ধবলধোলাই করে দারুণভাবে ফিরল স্মিথের দল। ২২০ রানের এই বিশাল পরাজয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১২ টেস্ট হারের লজ্জা পেতে হল মিসবাহদের।

     

    ৪৬৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে আগের দিন শেষ সেশনটা মোটামুটি ভালোই খেলেছিল পাকিস্তান। জয়ের চিন্তা হয়তো কেউই করেননি, তবে ম্যাচ বাঁচানোর জন্যই যেটুক প্রতিরোধের দরকার তার সিকিভাগও আজ করতে পারেনি তারা।  দিনের শুরুতেই আজহার আলিকে ফেরান হ্যাজলউড। এরপর প্রায় নিয়মিত বিরতিতেই উইকেট হারায় মিসবাহরা। গত ইনিংসের সেঞ্চুরিয়ান ইউনিস খান আজ দ্রুতই সাজঘরে ফিরেছেন। লাঞ্চের আগেই ৭২ রানের ভিতরে ৫ উইকেট হারিয়ে ফেলে তারা।

     

    ব্যাটসম্যানদের এই আসা যাওয়ার মাঝে শুধু সরফরাজ খানই যা একটু প্রতিরোধ গড়েছেন। মিসবাহ ও শফিককে নিয়ে গড়া জুটি হারের ব্যবধান কিছুটা হলেও কমিয়েছে। দুই স্পিনার নাথান লায়ন ও স্টিভ ওকিফি পঞ্চম দিনের উইকেটের ভালোই সুবিধা নিতে পেরেছেন। অনেকদিন পর দলে ফেরা ওকিফি হয়ত আজকের পারফরম্যান্স দিয়ে ভারত সফরে নিজের জায়গা মোটামুটি পাকাপোক্তই করে ফেলেছেন।

     

    শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজেভাবে হারার পর দলে একঝাক নতুন মুখকে সুযোগ করে দিয়েছইলেন নির্বাচকরা। রেনশ', হ্যান্ডসকম্বরা স্বল্প সময়ের মাঝেই প্রমাণ করে দিয়েছেন, তারা অস্ট্রেলিয়া দলে দীর্ঘদিন থাকতেই এসেছেন! নতুনদের পাশাপাশি অভিজ্ঞ ক্রিকেটাররাও এই সিরিজে রানে ফিরেছেন। প্রথম ইনিংসের সেঞ্চুরি ও গতদিনের সেই দুর্দান্ত হাফ সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরার পুরস্কারটা বাগিয়ে নিয়েছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। সিরিজে অসাধারণ ব্যাটিংয়ের জন্য সিরিজ সেরা হয়েছে অজি অধিনায়ক স্টিভ স্মিথ।