• দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা
  • " />
    X
    GO11IPL2020

     

    'আমলাই হতে পারেন ১০০ টেস্ট খেলা শেষ দক্ষিণ আফ্রিকান'

    চোখের পলকেই পেরিয়ে গিয়েছে প্রায় ১২ টি বছর। কলকাতার ইডেন গার্ডেনসে যে যাত্রার সূচনা হয়েছিল, জোহানেসবার্গে এসে অন্যরকম এক পূর্ণতা পাচ্ছে হাশিম আমলার টেস্ট ক্যারিয়ার। শ্রীলংকার বিপক্ষে আজ নিজের শততম টেস্টে মাঠে নামবেন। এই বিশেষ দিনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরেই প্রশংসায় ভাসছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। এবার দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসি বললেন, আমলাই হয়তো শেষ দক্ষিণ আফ্রিকান যিনি ১০০ টেস্ট খেলবেন!

    ধীরে ধীরে দলের অভিজ্ঞ ক্রিকেটার কমে যাচ্ছে, বাড়ছে তরুণদের আধিপত্য। দলের বর্তমান অবস্থা দেখেই এরকমটা বলছেন ডু প্লেসি, “আমার মনে হয় আমলাই হবে শেষ আফ্রিকান ক্রিকেটার, যিনি দেশের হয়ে ১০০ টেস্ট খেলবেন। প্রতিনিয়তই খেলাটা পরিবর্তন হচ্ছে। ডি কক এবং রাবাদার মতো তরুণরা উঠে আসছে ঠিকই। কিন্তু আমলার মতো ওই পর্যায়ে পৌঁছাতে এখনো অনেক বাকি।”

     


    এই যুগের তরুণদের আমলা, ক্যালিসদের মতো দীর্ঘ ক্যারিয়ার গড়তে না পারার শঙ্কাই করছেন তিনি, “বর্তমানে টেস্ট ক্রিকেট অনেকটাই বদলে গিয়েছে। যদি এবি, ক্যালিস, স্মিথ, আমলার দিকে তাকান তাহলে দেখবেন তাঁরা নিজেদের ক্যারিয়ারের শুরুতে অনেক টেস্ট খেলেছে। কিন্তু এখন তিন ফরম্যাটেই সমানতালে খেলতে হচ্ছে সবাইকে। তাই ক্রিকেটারদের ক্যারিয়ারটাও সংক্ষিপ্ত হয়ে যাচ্ছে। আমলার জায়গায় পৌঁছাতে হলে দারুণ কিছুই করে দেখাতে হবে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন