• দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা
  • " />
    X
    GO11IPL2020

     

    ১০০-তে ১০০ আমলার!

    শেষ এ কীর্তি ছিল তাঁরই সাবেক অধিনায়কের। গ্রায়েম স্মিথ নিজের শততম টেস্টে করেছিলেন সেঞ্চুরি, ইংল্যান্ডের সঙ্গে ২০১২ সালে। আজ সে কীর্তি গড়লেন আরেক দক্ষিণ আফ্রিকান, হাশিম আমলা। জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে শ্রীলঙ্কার সঙ্গে তৃতীয় টেস্টে সেঞ্চুরি করেছেন আমলা, নিজের শততম টেস্টে। 

    প্রথম ১০০ টেস্ট খেলেছিলেন কলিন কাউড্রে। সে ম্যাচে সেঞ্চুরিও করেছিলেন এ ইংলিশ ব্যাটসম্যান। কাউড্রের পর এবং হাশিম আমলার আগে ১০০ টেস্ট খেলেছেন আরও ৬৬ জন। তবে শততম টেস্টে সেঞ্চুরি ছিল সাতজনের, আজ সে তালিকায় যুক্ত হলেন আমলা।

    কাউড্রে ছাড়া শততম টেস্টে সেঞ্চুরি করেছেন জাভেদ মিঁয়াদাদ, গর্ডন গ্রিনিজ, অ্যালেক স্টুয়ার্ট, ইনজামাম-উল-হক, রিকি পন্টিং ও গ্রায়েম স্মিথ। সর্বোচ্চ স্কোর ছিল ইনজামামের, ভারতের সঙ্গে করেছিলেন ১৮৪ রান। 

    তবে একদিক থেকে 'অনন্য' রিকি পন্টিং। শততম টেস্টে যে তিনি করেছিলেন জোড়া সেঞ্চুরি! প্রতিপক্ষ ছিল আমলারই দেশ, দক্ষিণ আফ্রিকা, ২০০৫ সালে। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন