• অস্ট্রেলিয়া-পাকিস্তান
  • " />

     

    ১২ বছর পর মেলবোর্নে হাসল পাকিস্তান

    ১২ বছর পর মেলবোর্নে হাসল পাকিস্তান    

    অস্ট্রেলিয়া ৪৮.২ ওভারে ২২০ (স্মিথ ৬০; আমির ৩/৪৭)
    পাকিস্তান ৪৭.৪ ওভারে ২২১/৪ (হাফিজ ৭২, মালিক ৪২*; ফকনার ২/৩৫)
    ফল: পাকিস্তান ৬ উইকেটে জয়ী 


    প্রথম ম্যাচে বাগে পেয়েও অস্ট্রেলিয়াকে হারাতে পারেনি। তবে দ্বিতীয় ম্যাচে সেই ভুল আর করল না পাকিস্তান, এবার অস্ট্রেলিয়ার ২২০ রানের লক্ষ্য পেরিয়ে গেল ৬ উইকেট হাতে রেখেই। ১২ বছর পর মেলবোর্নে স্বাগতিকদের হারিয়ে পেল ঐতিহাসিক এক জয়ও। 


    আগের ম্যাচে ম্যাথু ওয়েড একাই জিতিয়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়াকে। আজ অবশ্য সেটা হয়নি, পাকিস্তানের বোলাররা শুরু থেকেই চেপে ধরেছিলেন স্মিথদের। মাত্র ৩১ রানে ডেভিড ওয়ার্নারকে হারায় অস্ট্রেলিয়া, এরপর সেই অর্থে আর কোনো বড় জুটিই হয়নি। এক অধিনায়ক স্মিথই এক প্রান্ত আগলে রেখে একটু চেষ্টা করেছিলেন, কিন্তু রানের গতিটা সেভাবে বাড়িয়ে নিতে পারেননি। গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড বা ট্রাভিস হেডদের কেউই খুব বেশিক্ষণ সঙ্গ নিতে পারেননি। নিয়মিত বিরতিতেই ব্রেক থ্রু দিয়ে গেছেন আমির, জুনাইদ খানরা। তবে সবচেয়ে আঁটোসাটো বল করেছেন স্পিনার ইমাদ ওয়াসিম, ১০ ওভারে মাত্র ৩৭ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। শেষ পর্যন্ত ৪৮.২ ওভারে ২২০ রানে অলআউট হয়ে গেছে অস্ট্রেলিয়া। 


    মেলবোর্নের একটু স্লথ উইকেটে ২২০ রান তাড়া করাটাও খুব সহজ ছিল না। তবে শারজিল খান ও মোহাম্মদ হাফিজ ভালো একটা শুরুই এনে দিয়েছিলেন। সেটার জন্য দায় নিতে হবে অজি ফিল্ডারদেরও, ইনিংসের মাত্র চতুর্থ বলে যে হাফিজের সহজ ক্যাচ স্লিপে ফেলে দিয়েছিলেন স্মিথ। সুযোগ পেয়ে সেটি দারুণভাবেই কাজে লাগিয়েছেন হাফিজ, শেষ পর্যন্ত ৭২ রান করে হয়েছেন ম্যাচসেরা। আরও বেশ কয়েকটি কঠিন সুযোগও কাজে লাগাতে পারেননি কামিন্সরা। সেরকম হলে ম্যাচের ফলটা অন্যরকমও হতে পারত। শেষ পর্যন্ত পাকিস্তানের জয় নিয়ে তাই সংশয় জাগেনি কখনোই। দারুণ বল করেও হ্যাজলউডরা শুধু পরাজয়টাই দীর্ঘায়িত করতে পেরেছেন। শোয়েব মালিক ও উমর আকমল মিলে নিশ্চিত করেছেন পাকিস্তানের জয়, পাঁচ ম্যাচের সিরিজেও দলকে ফিরিয়েছেন সমতায়।