• অস্ট্রেলিয়া-পাকিস্তান
  • " />

     

    সেই পানেসার এবার অস্ট্রেলিয়ার বোলিং পরামর্শক

    সেই পানেসার এবার অস্ট্রেলিয়ার বোলিং পরামর্শক    

    ভারত সফরটা নিজেদের জন্য কতটা কঠিন হবে সেটা অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা বহুবার বলেছেন। শুধু ক্রিকেটার নয়, অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডও ব্যাপারটি ভালোভাবেই অনুধাবন করতে পেরেছে অনেক আগে থেকেই। সিরিজ শুরুর প্রায় ২ সপ্তাহ আগেই তাই দুবাইতে গিয়ে অনুশীলন শুরু করবে অজিরা। এবার জানা গেলো, স্পিন সহায়ক ভারতীয় পিচে নিজেদের স্পিনারদের সেরাটা বের করে আনতে সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসারকে বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে।

     

    প্রশ্ন জাগতে পারে, এত মানুষ থাকতে পানেসারই কেন? কারণটা খুঁজে পেতে ফিরে যেতে হবে ৫ বছর আগে। ২০১২ সালের ভারত-ইংল্যান্ড সিরিজে এই পানেসারের স্পিন জাদুতেই ঘরের মাটিতে ভারতকে হারিয়েছিল ইংলিশরা। ১৭ উইকেট নিয়ে ২০০৪ সালের পর প্রথমবারের মতো কোনো সফরকারী দল হিসেবে ভারতে সিরিজ জয়ের অন্যতম নায়ক ছিলেন তিনিই।

     

    ঠিক এই কারণেই ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, ভারত সফরকে সামনে রেখে অজি স্পিনারদের পরামর্শ দেবেন পানেসার। দায়িত্বটা পেয়ে খুশি তিনি, “ক্রিকেট অস্ট্রেলিয়ার ম্যানেজার প্যাট হাওয়ার্ড ফোন দিয়ে জিজ্ঞাসা করেছিল আমি সামনের কয়েকটা মাস তাঁদের সময় দিতে পারবো কিনা। কিছু তরুণ অস্ট্রেলীয় স্পিনারদের সাথে কাজ করতে হবে, ব্যাপারটা কিন্তু দারুণ!”

     

     

    ভারত সফরের জন্য ঘোষিত দলে আছে স্টেফেন ওকিফি ও ম্যাথু রেনশ’র মতো তরুণ স্পিনাররা, যারা আগে কখনোই ভারতের মাটিতে খেলেননি। পানেসারের অধীনে ব্রিসবেনের জাতীয় ক্রিকেট সেন্টারে ভারতের পিচের মতো তৈরি করা ‘বিশেষ পিচে’ কিছুদিন পর থেকেই অনুশীলন শুরু করবেন দুজন। ওকিফিও পানেসারের থেকে নতুন নতুন কৌশল শেখার ব্যাপারে দারুণ আগ্রহী, “ গতবার ভারতে গিয়ে তিনি দারুণ পারফর্ম করেছেন। অনুশীলনের সময় আমি তাঁর থেকে অনেক কিছুই শেখার চেষ্টা করবো। আমার এবং রেনশ’র জন্য এটা দারুণ একটা সুযোগ।”

     

    পানেসারের পাশাপাশি সাবেক ভারতীয় অলরাউন্ডার শ্রীরাম শ্রীধরণকেও পরামর্শক কমিটিতে রাখা হয়েছে। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে পুনেতে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের প্রথম ম্যাচ।