• এফ এ কাপ
  • " />

     

    গার্দিওলার 'রেকর্ড' ভেঙে ফাইনালে আর্সেনাল

    গার্দিওলার 'রেকর্ড' ভেঙে ফাইনালে আর্সেনাল    

    বিগত এক যুগ ধরে প্রিমিয়ার লিগ শিরোপা ধরা না দিলেও এফএ কাপে বরাবরই সফল আর্সেনাল। ইংল্যান্ডের সবচেয়ে পুরান টুর্নামেন্টটিতে ১৯বার ফাইনাল খেলেছে ‘গানার’রা, জিতেছে ১২ বার। বিগত তিন বছরে দুবারের এফএ কাপ চ্যাম্পিয়ন আর্সেনাল আবারো পৌঁছে গেল ফাইনালে। সেমিতে পিছিয়ে পড়েও গার্দিওলার সিটিকে ২-১ ব্যবধানে হারিয়ে ২৭ মে তে চেলসির মুখোমুখি হবেন সানচেজ, ওজিলরা। নিশ্চিত হয়ে গেল, এই প্রথম ক্যারিয়ারে কোনো মৌসুম শিরোপা ছাড়া কাটছে গার্দিওলার। 

     

    চলতি মৌসুমে ফর্মে নেই দলের বেশিরভাগ তারকা। ওদিকে নড়বড়ে এক রক্ষণভাগ নিয়ে আর্সেনালের পক্ষে বাজি ধরার লোকের সংখ্যা ছিল নেহায়েতই কম। কিন্তু সেই ‘প্রিয়’ টুর্নামেন্টে স্বরূপে ফিরলেন সানচেজরা। সিটির আক্রমণভাগকে দুর্দান্তভাবে আটকে রেখেছিলেন পিটার চেক। ম্যাচজুড়ে অন্তত তিন তিনটি নিশ্চিত গোল বাঁচিয়েছেন এই কিপার। অবশ্য প্রথমার্ধের ৪০ মিনিটে রেফারীর বিতর্কিত সিদ্ধান্তে আগুয়েরোর গোল বাতিল না হলে ফলাফলটা অন্যরকমও হতে পারতো।

     

    দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে প্রতি আক্রমণে সিটিকে লিড এনে দেন আগুয়েরো। এর মিনিট দশেক পর ৭১ মিনিটে আর্সেনালকে সমতায় ফেরান নাচো মনরেয়াল। ৭৮ এবং ৮১ মিনিটে সিটির দুটি প্রচেষ্টা বারে প্রতিহত না হলে জয়ী হত সিটিই। অতিরিক্ত  সময়ের ১০০ মিনিটে সানচেজের গোলই হয়ে যায় ম্যাচনির্ধারণী।

     

    এই জয়ের সুবাদে ২৭ মে চেলসির বিপক্ষে এফএ কাপে নিজেদের ২০তম ফাইনাল খেলবে আর্সেনাল, অন্য যেকোনো দলের চেয়ে যা অনেক বেশী। আর্সেনালের হয়ে ওয়েম্বলিতে নিজের শেষ ৪ ম্যাচে ৪ গোল করলেন সানচেজ।