• আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    তামিম-মাহমুদউল্লাহর প্রতিরোধের পর শেষ হাসি বৃষ্টির

    তামিম-মাহমুদউল্লাহর প্রতিরোধের পর শেষ হাসি বৃষ্টির    

    স্কোর 

    বাংলাদেশ  ১৫৭/৪ ,৩১.১ ওভারে (তামিম ৬৪* মাহমুদউল্লাহ ৪৩*, সাকিব ১৪, মুশফিক ১৩, সৌম্য ৫, সাব্বির ০; চেজ ৩/৩৩)

    ফলঃ ম্যাচ পরিত্যক্ত


    বিপর্যয়টা ভালোই সামাল দিয়েছিলেন দুজন। ৮৭ রানের একটা জুটিও গড়ে ফেলেছিলেন। কিন্তু তামিম ইকবাল আর মাহমুদউল্লাহর প্রতিরোধে বেরসিকের মতো বাধা হয়ে দাঁড়াল বৃষ্টি। সেই যে খেলা বন্ধ হলো, আর শুরুই হতে পারল না। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-আয়ারল্যান্ডের প্রথম ম্যাচটা শেষ পর্যন্ত পরিত্যক্তই হয়ে গেছে।

    বৃষ্টি থাবা ফেলেছিল ম্যাচের আগেও। তবে তখন খুব বেশি বাড়া দেয়নি, খেলাও শুরু হতে দেরি হয়নি। বৃষ্টির চেয়ে তখন উইকেটই বেশি আলোচনায়। ডাবলিনের মালাহাইডের পিচের রঙ দেখে সেটাকে মাঠ থেকে আলাদা করা দায়! সেই সবুজে মুগ্ধ হয়েই কিনা পিটার চেজের বের হয়ে যাওয়া বলটাতে ঠাঁই দাঁড়িয়ে রইলেন সৌম্য সরকার। বল ব্যাটে লেগে নিয়াল ও'ব্রায়েনের কাছে গেল ক্যাচ। সাব্বির এলেন। সাব্বির এরপর গেলেনও। ডাউন-দ্য-গ্রাউন্ডে এসে চেজকে যে শটটা খেলতে গেলেন, সেই শটকে এক কথায় বলা যায়, দায়িত্বজ্ঞানহীন। ক্যাচ গেল থার্ডম্যানে, ডাইভ দিয়ে ভালভাবেই ধরলেন পিটার মারটাঘ। 

     

    মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের উইকেটগুলোরও দায় শুধু তাঁদেরই। ব্যাক-অফ-আ লেংথের যে বলে ড্রাইভ করতে গেলেন মুশফিক, শট আর লেংথ মিললো না কোনোভাবেই। তিন বাউন্ডারিতে  ১৩ রান করে বাংলাদেশ উইকেটকিপার ক্যাচ দিলেন উইকেটকিপারের কাছেই। ৪৭ রানে বাংলাদেশ হারিয়ে ফেলেছে ৩ উইকেট।  

     

    সাকিব আল হাসান দুইটি বাউন্ডারি মেরে ছুটছিলেন, ছুটলেন চেজের ওই বলেও। অফস্ট্যাম্পের অনেক বাইরের বলে শট ঠিকঠাক হওয়া দূরের কথা, উল্টো ক্যাচটা গেল ঠিকঠাক। ৭০ রানে বাংলাদেশ হারিয়ে ফেলল ৪ উইকেট। 

     

    মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়ে তামিম ইকবালের প্রতিরোধ এরপরই। সবুজ পিচে মানিয়ে নেয়াটা শুরুতে একটু যেমন কঠিন, একবার ধাঁচ বুঝে গেলে খেলাটা ততোটা কঠিন না। বল ব্যাটে আসছে, তামিম-মাহমুদউল্লাহ খেললেন দেখেশুনেই। বৃষ্টি বাগড়া বাধানোর আগে ৮৭ রানের জুটি হয়ে গেছে তাঁদের। তামিম ফিফটি করেছেন চার মেরেই। 

     

    এর আগে  ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ফিল্ডিং নিয়েছিল  আয়ারল্যান্ড। বাংলাদেশ দলে ফিরেছেন রুবেল হোসেন। তিনি এসেছেন মাশরাফি বিন মুর্তজার জায়গায়। এক ম্যাচের নিষেধাজ্ঞা আছে বলে এ ম্যাচে খেলতে পারবেন না বাংলাদেশ অধিনায়ক। তাঁর জায়গায় নেতৃত্ব দিচ্ছেন  সাকিব আল হাসান।