• আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    ২২ গজের সেলুলয়েড : তামিমের রেকর্ড, সাব্বিরের 'অস্বস্তি'

    ২২ গজের সেলুলয়েড : তামিমের রেকর্ড, সাব্বিরের 'অস্বস্তি'    

    ছবির পরে ছবি চলে নাকি তৈরী হয় সিনেমা। ক্রিকেট ম্যাচও তো তাই। টুকরো টুকরো অসংখ্য ছবি জন্ম নেয় যেখানে। ২২ গজ আর সবুজ ওই উদ্যানের ছবিগুলোকে যদি ধরা যেত সেলুলয়েডে! 


    আজ সবুজের রঙ লেগেছে!

    বাংলাদেশের জার্সির রঙ সবুজ। সবুজ আয়ারল্যান্ডের জার্সিও। মালাহাইডের মাঠও তো সবুজ হবেই চিরায়ত নিয়ম মেনে। সব সবুজের ভীড়ে যেন মিশে গেল উইকেটও! উইকেটের রঙ-ও যে সবুজ! এমন অবস্থা, মাঠ থেকে উইকেটকে আলাদা করা দায়। উইকেটের এমন অবস্থা, মাথার ওপরের আকাশে আবার জমে আছে মেঘ। এই কন্ডিশনে টসে জিতে অধিনায়কের সিদ্ধান্তটা কী হতে পারে, আপনিই অনুমান করে নিন না!


     

    সাব্বিরের অস্বস্তি!

    গত বছর ইংল্যান্ডের সঙ্গে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংস। বেন স্টোকসের বলটা গিয়ে লাগলো সাব্বির রহমানের হেলমেটে। ছুটে গেলেন স্টোকস, সাব্বির খানিক বাদেই আঘাতের ধাক্কা সামলিয়ে নিলেন। সেই স্টোকসের বলেই আউট হলেন আর ৩ রান করার পর। ফরম্যাট ভিন্ন, ভিন্ন দেশ, ভিন্ন সময়। তবে পিটার চেজের লাফিয়ে ওঠা বলটা গিয়ে লাগলো হেলমেটে, সাব্বির কি অস্বস্তিতে পড়লেন না? একটু কি নড়বড়ে হয়ে গেলেন? চেজের পরের ওভারে যেন অস্থির হয়ে পড়লেন, তেড়েফুঁড়ে মারতে গেলেন লং অনের দিকে, বল গেল থার্ডম্যানে! সাব্বিরের আউট হওয়ার ধরনে তার অস্বস্তিটাই শুধু ফুটে উঠলো!


     

    চেজকে ‘চেজ’-এর ফল!

    পরপর দুই বলে চার। প্রথমে থার্ডম্যান দিয়ে। তারপর একটু নিয়ন্ত্রণ ছাড়া, যেভাবে পুল করতে গেলেন, হলো না ঠিক। চার হলো অবশ্য ঠিকই। এরপরের বলটা অফস্ট্যাম্পের অনেক বাইরে, সাকিব রীতিমতো ‘চেজ’ বা তাড়া করতে গেলেন পিটার চেজের বলটাকে। পেছনে শুধু ক্যাচটাই দিলেন, চেজকে ‘চেজ’ করার ফলটা ভাল হলো না মোটেও! ১০ থেকে ২০, এই সীমার মধ্যে এই নিয়ে ১৬১ ইনিংসের মধ্যে ৩৬ বার আউট হলেন সাকিব।


     

    রিয়াদের রানখরার কাটার পর ফিফটির আফসোস!

    শেষ ফিফটি করেছিলেন গত বছর, ইংল্যান্ডের সঙ্গে। মাহমুদউল্লাহর এরপরের ছয় ইনিংসের রান- ৬, ০, ১, ৩, ১৩, ৭। দলের প্রয়োজনের সময় নামলেন আজ, তামিম ইকবালের সঙ্গে অবিচ্ছিন্ন জুটিও গড়লেন ৮৭ রানের। তামিম ফিফটি পেলেন, নিজে তখন ৪৩ করে ফিফটির অপেক্ষায়। বেরসিক বৃষ্টি হতে দিল না তা, ফিফটির জন্য তাঁর অপেক্ষাটাও বাড়লো শুধু!


     

    এবং তামিমের রেকর্ড

    বাংলাদেশের হয়ে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ আটটি করে সেঞ্চুরি তাঁর। টেস্টে ফিফটিতে তামিম ইকবালের (২২) চেয়ে এগিয়ে আছেন শুধু ‘মিস্টার ফিফটি’ হাবিবুল বাশার (২৪)। তবে ৫০ পেরুনো ইনিংসের সংখ্যায় এগিয়ে তামিমই, তাঁর এমন ৩০টি ইনিংসের পাশে বাশারের ইনিংস ২৭টি। ওয়ানডেতে ৫০ পেরুনো ইনিংসে তামিম (৪৩) আগেই এগিয়ে ছিলেন সাকিবের চেয়ে (৪০)। এ ম্যাচেও ৬৪ করে অপরাজিত থাকতে হলো বলে আরেকটা রেকর্ড হয়ে গেল তামিম ইকবালের। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশী ৩৫টি ফিফটি এখন তাঁরই। পেছনে ফেলেছেন সাকিবকেই, তাঁর ফিফটি ৩৪টি।