• ঢাকা প্রিমিয়ার লিগ
  • " />

     

    'এই গরমে ক্রিকেট হয় না'

    'এই গরমে ক্রিকেট হয় না'    

    প্রচণ্ড তাপদাহে পুড়ছে দেশ। প্রচন্ড গরমে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। এর মাঝেই চলছে ঢাকা প্রিমিয়ার লিগের খেলা। সাবেক বাংলাদেশ অধিনায়ক ও প্রাইম ব্যাংক কোচ খালেদ মাসুদ নিজের ফেসবুক পেজে বলছেন, ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিসিবির উচিত লিগের সময়সূচী পরিবর্তন করা।

    গত ১২ এপ্রিল থেকে শুরু হওয়া ঢাকা প্রিমিয়ার লিগ চলবে জুন মাস পর্যন্ত। কয়েকদিন ধরেই তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকছে, যা সামনে আরও বাড়বে বলেই আশংকা করা হচ্ছে। খালেদ মাসুদ তাই লিগের সময়সূচীর পরিবর্তন চান, "নির্ধারিত সময়ে ঘরোয়া ক্যালেন্ডার বাস্তবায়নের তাড়া সবারই আছে। এ মৌসুমে হয়তো লিগের বাকি অংশ পেছানো সম্ভব না। কিন্তু নতুন মৌসুমের আগে এসব ভাবা উচিত। বিসিবির কাছে সুপারিশ করছি লংগার ভার্সন কিংবা ওয়ানডে ক্রিকেটের সব আয়োজন যেনো এপ্রিলের মাঝামাঝি সময়ের মধ্যেই যেনো শেষ হয়ে যায়। আর এই গরমের মৌমুমে ক্রিকেট রাখতে চাইলে, বিসিবি টি-টোয়েন্টির মতো কোনো টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করতে পারে। আমি বিশ্বাস করি এমনটা হলে সবচেয়ে বেশি উপকৃত হবে এ দেশের ক্রিকেট।”

    লিগ পর্বের শেষ ম্যাচে প্রাইম ব্যাংকের জহুরুল ইসলাম প্রচণ্ড গরমে ব্যক্তিগত ৬৬ রানেই স্বেচ্ছায় অবসরে যান। ‘ক্র্যাম্প’ এর ভয়াবহতা এতোটাই ছিলো যে, জহুরুল আর ফিল্ডিংয়েই নামতে পারেনি। শুধু তাই নয়, দলের উইকেট-রক্ষক ব্যাটসম্যান জাকির হাসানেরও হয়েছিল একই হাল। শেষ পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া না লাগলেও, ২ দিন পরও পুরোপুরি ফিটনেস ফিরে পাননি জাকির। 

    শারীরিক সমস্যার সাথে যোগ হয়েছে ভেন্যুর বিদ্যুৎ বিভ্রাট। এসব নিয়ে খানিকটা বিব্রত মাসুদ, “দেশের অন্য সব জায়গার মতোই বিদ্যুৎ বিভ্রাট ভয়াবহ আকার ধারন করেছে স্টেডিয়ামগুলোতেও। বিকেএসপিতে তো এই সমস্যা আরও প্রকট। টানা ৫০ ওভার ফিল্ডিং করার পর ড্রেসিং রুমে ফিরেও পর্যাপ্ত বিশ্রামের সুযোগ পান না ক্রিকেটাররা। আন্তর্জাতিক ম্যাচে জেনারেটরের ব্যবস্থা থাকলেও ঘরোয়া ক্রিকেটে বিষয়টি সবসময়ই উপেক্ষিত। অথচ দেশের একমাত্র লিস্ট-এ ক্রিকেটেই অংশ নেয় জাতীয় দলের এবং জাতীয় দলের বাইরে থাকা সব তারকা ক্রিকেটাররা। বিদেশি ক্রিকেটাররাও আসেন।  বিদ্যুৎ বিভ্রাটের মতো বিষয় তাই রীতিমতো ‘বিব্রতকর’! ২৪ মে থেকে শুরু হচ্ছে শিরোপার মূল লড়াই 'সুপার সিক্স'। যেখানে অপেক্ষা করছে আরও বড় চ্যালেঞ্জ। ২৭ মে থেকে শুরু হচ্ছে রমজান। সবকিছু মিলিয়ে কোচ হিসেবে আমি দারুন বিচলিত। ”