• চ্যাম্পিয়নস ট্রফি
  • " />

     

    ৩০ সেকেন্ডের জন্য ১ কোটি রূপি!

    ৩০ সেকেন্ডের জন্য ১ কোটি রূপি!    

    একে তো চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল, তার ওপর মুখোমুখি ভারত-পাকিস্তান। ক্রিকেটের ‘হট-কেক’ এই ম্যাচ নিয়ে উন্মাদনা স্বাভাবিকভাবেই তুঙ্গে। এবার জানা গেলো, এই ম্যাচ সম্প্রচারের সময় প্রতি ৩০ সেকেন্ড বিজ্ঞাপন প্রচারের জন্য খরচ হবে প্রায় ১ কোটি রূপি। 

    গ্রুপ পর্বে দুই দলের ম্যাচে টিভির দর্শকের সংখ্যা ছিল ৩৮ কোটিরও বেশি। ধারণা করা হচ্ছে, ফাইনালে এটা ছাড়িয়ে যেতে পারে ৫০ থেকে ১০০ কোটিকেও! সঙ্গত কারণেই বিজ্ঞাপন প্রচারের মূল্য বেড়ে গেছে কয়েকগুণ। যদিও নিশান মোটর, ইন্টেল কপ, এমিরেটস, অপ্পো ও এমআরএফের মতো সংস্থার বিজ্ঞাপনের কারণে বেশিরভাগ স্লট আগেই পূরণ হয়ে গেছে, তবুও ফাঁকা জায়গার জন্য জমা হচ্ছে প্রচুর আবেদন। আর ওই ফাঁকা সময়ের জন্য যেসব বিজ্ঞাপন দেখানো হবে, সেগুলোর চড়া মূল্য হাঁকা হচ্ছে সম্প্রচারকারী চ্যানেলের পক্ষ থেকে। জানা গেছে, ম্যাচ চলার সময় প্রতি ৩০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য গুণতে হবে প্রায় ১ কোটি রুপির মতো।

    এদিকে এত চড়া দাম সত্যেও কোম্পানিগুলো তাঁদের বিজ্ঞাপন প্রচার করতে আগ্রহী। ২০১১ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচের সময় প্রতি দশ সেকেন্ডের বিজ্ঞাপন প্রচারের জন্য দিতে হয়েছে ৩০ লাখ রূপি। আইপিএলে ম্যাচ চলার সময় একটি বিজ্ঞাপন একবার দেখানোর জন্য দিতে হয় ৫ লাখ রূপি। অন্যদিকে ভারতের সাথে দ্বিপাক্ষিক সিরিজগুলোতে এই টাকার পরিমাণ অনেকাংশেই কমে যায়। নিউজিল্যান্ডের বিপক্ষে পুরো সিরিজে বিজ্ঞাপন প্রচারের জন্য দিতে হয়েছে প্রায় ৮ কোটি রূপি।