• ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    মঈন-ওকসে উজ্জ্বল ইংল্যান্ড

    মঈন-ওকসে উজ্জ্বল ইংল্যান্ড    

    সংক্ষিপ্ত স্কোর

    চতুর্থ দিনশেষে

    ওয়েস্ট ইন্ডিজ ৪২৭, ৫/০

    ইংল্যান্ড ২৫৮ ও ৪৯০/৮ ডিক্লে (মঈন আলী ৮৪, চেজ ৩/৮৬)

     

    প্রথম তিনদিন ম্যাচের লাগাম ছিল ক্যারিবিয়ানদের হাতে। চতুর্থ দিনশেষে সেই লাগাম অনেকটাই চলে গেছে ইংল্যান্ডের নাগালে। মঈন আলী ও অন্য ব্যাটসম্যানদের দৃঢ়তায় বড় লিড নিয়েছে রুটের দল। জয়ের জন্য তাই দারুন কিছুই করে দেখাতে হবে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদর। শেষ দিনে তাই রোমাঞ্চকর এক পরিণতি দেখার অপেক্ষায় হেডিংলি টেস্ট।

     

    ডেভিড মালানকে নিয়ে আগের দিনের শেষভাগ নির্বিঘ্নে কাটিয়েছিলেন রুট। পরের দিন পুরো সকালটা ওয়েস্ট ইন্ডিজ বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন দুজন। দুজনেই তুলে নেন হাফ সেঞ্চুরি। ১১৮ রানের দারুন এক জুটি ভাঙেন রস্টন চেজ, ৭২ রানে ফেরেন রুট। রুট ফিরলেও স্টোকসকে নিয়ে আবারো বড় জুটি হরে হোল্ডারদের হতাশায় ডোবান মালান।

     

    স্টোকস-মালানের ৯১ রানের জুটি ভাঙে সেই চেজের বলেই। ৫৮ রানে ব্রাথওয়েটের হাতে ক্যাচ দেন স্টোকস। এরপর মালান, বেইরস্টো দ্রুতই সাজঘরে ফিরলে কিছুটা আশার আলো দেখে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু তাদের সেই আশায় গুড়েবালি। ৮ নম্বরে নামা মঈন আলী ও ক্রিস ওকসের ১১৭ রানের অসাধারণ এক জুটিতে দলের লিড ৩০০ পেরোয়।  

     

     

    মনে হচ্ছিল মঈন এবারো সেঞ্চুরিটা পেয়েই যাবেন। তবে দেবেন্দ্র বিশুর বলে সেঞ্চুরি পূরণের ১৬ রান আগেই সাজঘরে ফিরতে হয় মঈনকে। ৬১ রানে অপরাজিত থাকেন ওকস। ৩২১ রানের লিড নিয়ে দিনের একেবারে শেষভাগে ইনিংস ঘোষণা করেন রুট।

     

    দিনের খেলা শেষ হওয়ার আগে একটা হলেও উইকেট পাওয়ার জন্য মরিয়া ছিলে রুট। কিন্তু ব্রাথওয়েট-পাওয়েল জুটি দেখেশুনেই পার করে দিয়েছেন সময়টা। পঞ্চম দিনে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন আরও ৩১৭ রান, ইংল্যান্ডের ১০ উইকেট। প্রথম ইনিংসের মতো হোপ-ব্রাথওয়েট দাঁড়িয়ে গেলে জমজমাট এক লড়াই দেখবে দর্শকরা।