• এএফসি অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপ
  • " />

     

    কাতারকে তাদের মাঠেই হারাল বাংলাদেশের কিশোররা

    কাতারকে তাদের মাঠেই হারাল বাংলাদেশের কিশোররা    

    কদিন আগেই তিন গোলে পিছিয়ে থেকেও ভারতকে ৪-৩ গোলে হারিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব ১৮ দল। এবার এএফসি অনূর্ধ্ব ১৬ প্রতিযোগিতায়ও চমকে দিল বাংলাদেশের কিশোররা। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১১১ ধাপ এগিয়ে থাকা কাতারকে হারিয়েছে ২-০ গোলে। এই জয়ের পরও অবশ্য এএফস্যার মূল পর্বে খেলা হলো না বাংলাদেশের।

    বাংলাদেশের কিশোরদের জন্য এক অর্থে ম্যাচটি ছিল বাঁচামরারই। মূল পর্ব নিশ্চিত করার জন্য শুধু জয় হলেই হতো না, সেটি হতে হতো বড় ব্যবধানের। ম্যাচের শুরুতে একটু অগোছালো থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের গুছিয়ে নিতে থাকে বাংলাদেশ। দুই উইং দিয়ে বেশ কিছু আক্রমণও হয়। কিন্তু প্রথমার্ধে কোনো গোল পায়নি বাংলাদেশ।

    দ্বিতীয়ার্ধের শুরু থেকে আরও তীব্রতর হতে থাকে বাংলাদেশের আক্রমণ। এর মধ্যেই ৬১ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি মিরাজ। ফাহিমের শটও একটুর জন্য চলে যায় পোস্টের ওপর দিয়ে। শেষ পর্যন্ত গোলের জন্য ৬৯ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশকে। কর্নার থেকে দারুণ এক হেড করে দলকে এগিয়ে দিয়েছেন দীপক রায়।

    ৮১ মিনিটে আবারও উদযাপনের সুযোগ পেয়ে যায় বাংলাদেশ। এবার দারুণ এক প্রতি আক্রমণ থেকে গোল করে ব্যবধান বাড়ান ফয়সাল আহমেদ ফাহিম। আর একটি গোলের জন্য বাকি সময় চেষ্টা করেও আর পায়নি বাংলাদেশ।

    অনূর্ধ্ব-১৬ প্রতিযোগিতায় প্রথম ম্যাচ আমিরাতের সাথে থাকলেও আমিরাত না খেলায় ওই ম্যাচে কোনো পয়েন্ট পায়নি বাংলাদেশ। পরের ম্যাচে লড়াই করে ইয়েমেনের কাছে হেরে যায় ২-০ গোলে। কাতারের সঙ্গে জয়টা হয়তো মূল পর্বে যাওয়ার জন্য যথেষ্ট হবে না। তবে কাতারে ফাহিমরা জানান দিল, লাল সবুজ পতাকা উঁচু করে তোলার সামর্থ্য তাদের ভালোমতোই আছে।