• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    গেইল ঝড়ে উড়ে গেল খুলনা

    গেইল ঝড়ে উড়ে গেল খুলনা    

    খুলনা টাইটানস ২০ ওভারে ১৬৭/৬ (আরিফুল ২৯, পুরান ২৮, 

    রংপুর রাইডার্স ১৫.২ ওভারে ১৭১/২ (গেইল ১২৬*, মিঠুন ৩০*)

    ফলঃ রংপুর ৮ উইকেটে জয়ী

    ম্যাচসেরাঃ ক্রিস গেইল


    আগের দিন ব্রেন্ডন ম্যাককালাম এসে বলে গিয়েছিলেন, ঝড় দেখার জন্য উইকেটও একটু ব্যাটিংবান্ধব হতে হবে। আজ যে মিরপুরের উইকেট খুব বদলে গেল তা নয়। তবে ক্রিস গেইল প্রমাণ করলেন, তাঁর ঝড়ের জন্য উইকেটের দরকার হয় না। এবারের বিপিএলে এখন পর্যন্ত সেঞ্চুরি হয়নি কোনো, সেই অতৃপ্তিও ঘোচালেন গেইল। আর তাতেই খুলনার ১৬৭ রানের টিলা (পাহাড় না হোক) হেলতে দুলতেই টপকে গেল রংপুর, নিশ্চিত করলো কোয়ালিফায়ারে খেলা। আর টুর্নামেন্ট থেকে বিদায়ঘন্টা বেজে গেল খুলনার।

    এবারের বিপিএলে দুইটি ফিফটি পেলেও শুরুটা স্লথই ছিল গেইলের। আর যে কয়বার দ্রুত শুরু করেছেন, বড় করতে পারেননি ইনিংস। আজ লক্ষ্যটা যে অত বড় ছিল না নয়। তবে গেইল মুখোমুখি হওয়া তৃতীয় বলেই আবু জায়েদকে সীমানার ওপারে আছড়ে জানিয়ে দিলেন, আজ তাঁর দিন হতে পারে। মাহমুদউল্লাহর পরের ওভারেই গেইল মারলেন দুই চার ও এক ছয়।

    রংপুর অবশ্য হোঁচট খেয়েছে এর মধ্যেই। ফাটকা খেলে শুরুতে ওপেনিং করতে আসা সোহাগ গাজী আউট হয়ে গেছেন, ব্রেন্ডন ম্যাককালাম আরও একবার ব্যর্থ হয়ে আউট হয়ে গেছেন কোনো রান না করেই। তবে এরপর গেইল সেই যে ঝড় শুরু করলেন, তাতেই হিমেল বিকেলে খড়কুটোর মতো উড়ে গেল খুলনা।

     

     

    আগের দেখায়ও খুলনার সাথে ভালো শুরু করেও রাহীর বলে আউট হয়ে গিয়েছিলেন গেইল। কিন্তু আজ সবাইকে ঘুরিয়ে ফিরিয়েও বল করেও লাভ হয়নি কোনো, গেইল শাসন করেছেন সবাইকে। পাওয়ারপ্লের পর প্রতি ওভারেই অন্তত একটি করে চার বা ছয় মেরেছে রংপুর, বা বলা উচিত গেইল মেরেছেন। কার্লোস ব্রাথওয়েটের বলে ছয় মেরে গেইল তখন ২৩ বলে ফিফটি পেয়েছেন, ম্যাচের তখন মাত্র সপ্তম ওভার। ম্যাচের ভাগ্যও যখন লেখা হয়ে গেছে অনেকটাই।

    এরপর গেইল আরও খড়গহস্ত হয়েছেন, দ্বিতীয় ফিফটি পেতে খেলতে হয়েছে মাত্র ২২ বল। ৪৫ বলের সেঞ্চুরিটা বিপিএলের ইতিহাসে তৃতীয় দ্রুততম, নিজেরই একটি সেঞ্চুরি ছিল ৪৪ বলের। সেটি ভাঙতে না পারলেও আরেকটি রেকর্ড ঠিকই ভেঙে দিয়েছেন গেইল। সেঞ্চুরি করার সময় মেরেছিলেন ১০ ছয়, এরপর ছয় মেরেছেন আরো চারটি। এক ইনিংসে সবচেয়ে বেশি ছয় মারার  নিজের রেকর্ডও ছাড়িয়ে গেছেন। ভেঙে দিয়েছেন বিপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত রানের সাব্বির রহমানের (১২২) রেকর্ড।

    গেইলের অবশ্য এমন একটা ইনিংসের পর অতৃপ্তি থাকার কথা নয়। তবে তার আগে অতৃপ্তি থাকতে পারত রংপুরের, এই উইকেটে যে ১৬৭ রান বড় স্কোরই ছিল। খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহও খানিকটা সন্তুষ্ট থাকতেই পারতেন। শুরুটা স্লথই হয়েছিল তাদের, প্রথম ৪ ওভারে উঠেছিল ২১ রান। এর পরেই অবশ্য দুই উইকেট হারিয়ে ফেলে খুলনা। কিন্তু মাহমুদউল্লাহ এসে ৬ বলে ২০ রান করে সেই যে জাগিয়ে গেলেন, সেই গতিটাই যেন সচল রেখেছিল খুলনার রানের চাকা। এর মধ্যে নিকোলাস পুরানের সহজ একটা ক্যাচ মিস করেছে রংপুর, ২৮ রান করে সেই সুযোগও দুই হাতে নিয়েছেন পুরান। আর শেষ দিকে ব্রাথওয়েটের ৯ বলে ২৫ রানের ঝড়েই ১৬৮ রানে পৌঁছে গেছে। কিন্তু গেইল যেদিন ঝড় তোলেন, এটা তো কোনো রানই নয়!