• নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    সেই আমব্রিস আবারও আউট হিট উইকেটে!

    সেই আমব্রিস আবারও আউট হিট উইকেটে!    

    এমনিতেই হিট উইকেট ক্রিকেটে প্রতিদিন হয় না। টেস্টে দুবারের বেশি হিট উইকেটে আউট হয়েছেন মাত্র দুজন। অথচ সুনীল আমব্রিস ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই তা দুইবার করে ফেললেন! ওয়েলিংটনের পর এবার হ্যামিল্টনেও হিট উইকেটে আউট হয়ছেন ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটসম্যান।

     

     

    অভিষেকে টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছিলেন হিট উইকেটে। সেটি না হয় ফ্লুক বলে ধরা যেত, তবে পর পর দুই টেস্টে ওভাবে আউট হলে তো আর ফ্লুক বলার উপায় নেই! ট্রেন্ট বোল্টের শর্ট বলটা একটু বেশি পেছনে গিয়েই খেলতে গিয়েছিলেন। কিন্তু সেটা করতে গিয়েই ডান পায়ের জুতো স্টাম্পে লেগে পড়ে যায় বেল। দুবারই বাঁহাতি বোলারের বলেই আউট হলেন আমব্রিস।

    টেস্ট ইতিহাসেই কোনো ব্যাটসম্যানের ক্যারিয়ারের প্রথম টেস্টে হিট উইকেটের রেকর্ড নেই। পর পর দুই টেস্টে হিট উইকেটের রেকর্ডও আছে শুধু তিনজন। ১৯৩৪ সালে অস্ট্রেলিয়া বিল পন্সফোর্ড, ১৯৬০ সালে ওয়েস্ট ইন্ডিজের জো সলোমনের পর ১৯৯৭ সালে শ্রীলঙ্কার রুমেশ কালুভিথারানাও পর পর দুই টেস্টে আউট হয়েছিলেন এভাবে। আর টেস্টে সবচেয়ে বেশি পাঁচবার হিট উইকেটে আউট হয়েছেন ডেনিস কম্পটন। তিন বার আউট হয়ে মহিন্দর অমরনাথ আছেন দুইয়ে। দুইবার আউট হয়েছেন অনেকেই, আমব্রিসেরও হয়ে গেছে সেই কীর্তি। এখন শুধু কম্পটনকে ছাড়ানোর অপেক্ষা!