• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    ইনজুরি থেকে নজর সরাতে উদ্ভট ছাঁট দিয়েছিলেন রোনালদো

    ইনজুরি থেকে নজর সরাতে উদ্ভট ছাঁট দিয়েছিলেন রোনালদো    

    ২০০২ বিশ্বকাপের ব্রাজিলের কথা আসলে কার কথা সবার আগে মনে পড়ে? নিশ্চয়ই রোনালদো? আর রোনালদোর কথা মনে করলে নিশ্চয়ই তার সেই বিখ্যাত হেয়ারস্টাইলের কথাও মনে পড়ে যায়? জাপান-কোরিয়ার ওই বিশ্বকাপ তো পুরোটাই ছিল রোনালদোময়। ফেনোমেনন কী করে ব্রাজিলকে বিশ্বকাপ জেতালেন সেটা নিয়ে বিস্তর লেখা হয়েছে। কিন্তু পুরো টাক মাথা আর সামনে খানিকটা জায়গা জুড়ে চুল রেখে দেওয়ার সেই কারণ কিন্তু থেকে গেছে অজানাই। 



    ১৬ বছর পর রোনালদো নিজেই জানালেন সেই রহস্য। বিশ্বকাপের আগে ইনজুরিতে ভুগছিলেন তিনি। ব্রাজিল তো বটেই, পুরো বিশ্বের চোখ ছিল রোনালদোর ওই পা জোড়ার ওপর। ইনজুরিতে ভোগায় প্রতিদিন খবরও হচ্ছিলেন তিনি। সংবাদমাধ্যমের নজর সরাতেই নাকি উদ্ভট কিছু একটা করতে চেয়েছিলেন রোনালদো। আর সে কারণেই  অমন চুলের ছাঁট দিয়েছিলেন, "আমার পায়ে ইনজুরি ছিল। আর সবাই সেটা নিয়েই কথা বলছিল। তাই আমি ঠিক করলাম, পুরো মাথা মুড়ে ফেললেও ওই জায়গায় একটু চুল রেখে দেই। পরের দিন যখন ট্রেনিংয়ে ফিরলাম, সবার নজর গেল ওই চুলের ওপর।ওটাই তখন আলোচনার বিষয়বস্তু হয়ে গেল। আর আমার পায়ের ইনজুরির কথা ভুলেই গেল তারা! আমিও স্বস্তি পেলাম, আর একাগ্রতা নিয়ে ট্রেনিংয়ে বেশি মনোযোগি হলাম।

    "আমি অবশ্য আমার হেয়ারস্টাইল নিয়ে মোটেই গর্বিত নই। এটা তো উদ্ভট একটা কিছু ছিল! কিন্তু এই জিনিসটাই কাজের কাজটা করে দিয়েছিল। 

    সামনেই বিশ্বকাপ তাই নিজের পুরনো হেয়ারস্টাইলের ব্যাখ্যার সাথে টুর্নামেন্টে ব্রাজিলের ভবিষ্যৎ নিয়েও কথা বলেছেন রোনালদো। নতুন কোচের অধীনে ২০০২ সালের পর আবারও ব্রাজিলকে শিরোপাজয়ী হিসেবেই দেখতে চান তিনি। "নতুন কোচের অধীনে বদলে গেছে ব্রাজিল, আমি খুবই আশাবাদী দল নিয়ে। আমি চাই ব্রাজিলই আবার জিতুক।"