• নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    ৫৮ রানেই শেষ ইংল্যান্ড

    ৫৮ রানেই শেষ ইংল্যান্ড    

    ড্রেসিংরুমের এক কোনায় বসে জো রুট শূন্য দৃষ্টিতে তাকিয়ে আছেন। ইংল্যান্ড দলের বাকিদের চোখেমুখেও রাজ্যের হতাশা। আজ কি তাহলে সেই লজ্জার রেকর্ডটা বসে যাবে ইংল্যান্ডের নামের পাশে? টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউট হওয়া দলের অধিনায়ক হিসেবেই কি রুটকে চিনবে বিশ্ব? নাহ, শেষ পর্যন্ত এই 'লজ্জা' পেতে হয়নি ইংলিশদের। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির বিধ্বংসী বোলিংয়ে অকল্যান্ডের দিবারাত্রির টেস্টের প্রথম ইনিংসে অবশ্য মাত্র ৫৮ রানেই অলআউট হয়েছে তারা।

     

     

    ২০ ওভার ৪ বল, মিনিটের হিসেবে ৯৩ মিনিট। ইংল্যান্ডের ইনিংসের স্থায়িত্ব ছিল এটুকুই। দুই অংক ছুঁয়েছেন মাত্র ২ জন ব্যাটসম্যান, শূন্য রানে ফিরেছেন রুট-স্টোকসসহ ৫ জন! ৫ম ওভারের মাথায় অ্যালিস্টার কুকের ফেরার মধ্য দিয়ে শুরু হয় আসা যাওয়ার মিছিল।

    ১৮ রানেই ৬ উইকেট হারিয়ে রীতিমত দিশেহারা ইংল্যান্ড, ২৩ রানে নেই ৮ উইকেট। ১৯৫৫ সালে নিউজিল্যান্ডের ২৬ রানে অলআউট হওয়ার রেকর্ড তখন চোখ রাঙ্গানি দিচ্ছে ভালোভাবেই। ৪৫ রানে অলআউট হওয়া নিজের সর্বনিম্ন রানটাও অনেক দূরের পথই লাগছিল ইংল্যান্ডের সামনে।  

    ইংল্যান্ড যে ৫০ পেরিয়েছে, পুরো কৃতিত্বটাই ক্রেইগ ওভারটনের। সাউদি-বোল্টদের আগুন ঝরানো বোলিংয়ের সামনে বুক চিতিয়ে লড়েছেন। ৫ চার ও ১ ছয়ে ২৫ বলে ৩৩ করে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত ইংল্যান্ড অলআউট হয় ৫৮ রানে। ক্যারিয়ার সেরা বোলিং করে বোল্ট নিয়েছেন ৩২ রানে ৬ উইকেট, সাউদি নেন ২৫ রানে ৪ টি।