• নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    ইংল্যান্ডকে ইতিহাসের পুনরাবৃত্তি করতে দিল না নিউজিল্যান্ড

    ইংল্যান্ডকে ইতিহাসের পুনরাবৃত্তি করতে দিল না নিউজিল্যান্ড    

    অকল্যান্ড টেস্ট
    ইংল্যান্ড ৫৮ ও ৩২০
    নিউজিল্যান্ড ৪২৭/৮ ডিক্লে.
    ফল- নিউজিল্যান্ড ইনিংস ও ৪৯ রানে জয়ী 


    অকল্যান্ড, ২৬ মার্চ, ২০১৩। শেষদিনে ইংল্যান্ডের সম্বল ৬ উইকেট, খেলতে হবে পুরো দিন। দ্বিতীয় সেশনের শেষ বলে ৭ম উইকেট হারালো ইংল্যান্ড, নেইল ওয়াগনারের বলে ইয়ান বেল ক্যাচ দিলেন টিম সাউদির হাতে। তবে ৩ উইকেট নিয়েই শেষ সেশনটা কাটিয়ে দিল ইংল্যান্ড, ম্যাট প্রায়রের ক্যারিয়ারের অন্যতম সেরা এক ইনিংসে। আর নিউজিল্যান্ড পুড়লো হতাশায়। ‘দ্য গ্রেট এসকেপ’, পর্ব-১। 

    অকল্যান্ড, ২৬ মার্চ, ২০১৮। শেষদিনে ইংল্যান্ডের সম্বল ৭ উইকেট, খেলতে হবে পুরো দিন। দ্বিতীয় সেশনের শেষ বলে ৭ম উইকেট হারালো ইংল্যান্ড, নেইল ওয়াগনারের বলে বেন স্টোকস ক্যাচ দিলেন টিম সাউদির হাতে। এবার আর ৩ উইকেট নিয়ে শেষ সেশনটা কাটিয়ে দিতে পারলো না ইংল্যান্ড, তৃতীয় সেশনে প্রায় ১৩ ওভার যেতে না যেতেই মেনে নিতে হলো পরাজয়। ‘দ্য গ্রেট এসকেপ’-এর ২য় পর্বটা ইংল্যান্ডকে মঞ্চায়িত করতে দিল না নিউজিল্যান্ড। আর প্রথম ইনিংসে ৫৮ রানে অল-আউট হয়ে যাওয়ার ধকলটাই তাই কাল হয়ে দাঁড়ালো ইংলিশদের। প্রথম টেস্টে নিউজিল্যান্ড জিতেছে ইনিংস ও ৪৯ রানে। 

    ইংল্যান্ডকে আশা জুগিয়েছিল বেন স্টোকস ও ক্রিস ওকসের ৭ম উইকেটে ৮৩ রানের জুটি। তবে রানের চেয়েও বড় কথা, এ জুটি খেলেছে ১৮৬ বল। ওয়াগনারের শর্ট বলে কাট করতে গিয়ে টপ-এজ হয়েছেন স্টোকস, আর ইনিংসজুড়েই বাইরের বল তাড়া করতে যাওয়া ওকস নাস্তানাবুদ একই বোলারের শর্ট বলে। 

    এই জুটির আগেই ফিরেছেন ডেউইড মালান, দিনের ৫ম ওভারে, সাউদির অফস্টাম্পের বাইরে বলে শট খেলতে গিয়ে। এ টেস্টে প্রথমবার বোলিং করতে আসা লেগস্পিনার টস অ্যাস্টলের স্পেলে পাগলাটে ব্যাটিং করেছেন জনি বেইরস্টো, দুইবার বেঁচে গিয়ে লং-হপে ডিপ মিডউইকেটে দিয়েছেন ক্যাচ। আর মইন আলি এলবিডাব্লিউ ম্যাচসেরা বোল্টের বলে। ক্রেইগ ওভারটনকে এলবিডাব্লিউ করার পর জেমস অ্যান্ডারসনকে ক্যাচ বানিয়েছেন অ্যাস্টল, ৩৯ রানে ৩ উইকেটের ফিগারটিই তার ম্যাচসেরা। 

    দেশের বাইরে এ নিয়ে শেষ ১২ টেস্টের ১০টিতেই হারলো ইংল্যান্ড, আর নিউজিল্যান্ডের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্টটা জিতল স্বাগতিকরা।