• নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    ম্যাচ বাঁচাতে লড়ছে ইংল্যান্ড

    ম্যাচ বাঁচাতে লড়ছে ইংল্যান্ড    

    স্কোর

    চতুর্থ দিনশেষে

    ইংল্যান্ড ৫৮ ও ১৩২/৩ ( রুট ৫১, স্টোনম্যান ৫৫, বোল্ট ২/২৪)

    নিউজিল্যান্ড ১ম ইনিংস ৪২৭/৮ ডিক্লে ( নিকলস ১৪৫*, উইলিয়ামসম ১০২, ব্রড ৩/৭৮)

    ইংল্যান্ড ২৩৭ রানে পিছিয়ে


     

    দিনের খেলা শেষ হতে আর এক ওভার বাকি। নিউজিল্যান্ডের বিশাল লিডের সামনে ম্যাচ বাঁচাতে লড়ছে ইংল্যান্ড। মালানকে নিয়ে ফ্লাডলাইটের নিচে গোলাপি বলটা ভালোমতোই সামলাচ্ছিলেন রুট। বোল্টের লাফিয়ে ওঠা বল লাগল রুটের ডান হাতের বুড়ো আঙ্গুলে। ফিজির দেওয়া স্প্রেতেও কাজ হলো না, পরের ওভারে হয়ত আসত বরফের ব্যাগ। কিন্তু সেই সুযোগ আর দিলেন না বোল্ট, পরের বলেই দিলেন আরেকটি বাউন্সার। আঙুল বাঁচাতে গিয়ে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিলেন রুট, ধাক্কা খেলো ইংল্যান্ডের ম্যাচ বাঁচানোর স্বপ্নও।

    প্রথম ইনিংসে ৫৮ রানের লজ্জা। অন্যদিকে প্রায় দুইদিন ফিল্ডিং করে ৩৬৯ রানের বড় লিডে পিষ্ট দল। জো রুটের ওপর তখন পর্বতসমান চাপ। এর মাঝে তৃতীয় ওভারেই ফিরলেন অ্যালিস্টার কুক। ট্রেন্ট বোল্টের লেগ স্ট্যাম্পের অনেক বাইরের বল খেলতে গিয়ে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়েছেন।এরপর মার্ক স্টোনম্যানকে নিয়ে ৮৮ রানের জুটি গড়ে ধাক্কাটা সামলান রুট। রুটের আগেই ফিফটি করেন স্টোনম্যান।

     

     

    রুট-স্টোনম্যান জুটি যখন বড় কিছুর আভাস দিচ্ছিল, তখনই ওয়াগনারের বলে আউট হন স্টোনম্যান। মালানকে নিয়ে আবারও লড়াইটা চালিয়ে যাচ্ছিলেন। দিনটা নির্বিঘ্নে পার করে দেওয়ার দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন। বোল্টের সেই বাউন্সার সেটা আর হতে দেয়নি। রুটের ফেরার সেই বলটাই হয়ে যায় দিনের শেষ বল। পঞ্চম দিনে নিউজিল্যান্ডকে আবারও ব্যাটিং নামাতে ইংল্যান্ডকে করতে হবে আরও ২৩৭ রান।

    গত দুইদিন বৃষ্টির কারণে নষ্ট হয়েছে দিনের বেশিরভাগ ওভার। চতুর্থ দিনটা অবশ্য ছিল রৌদ্রজ্জ্বল। সেঞ্চুরি করা কেন উলিয়ামসন ফিরেছিলেন আগের দিনই। নিউজিল্যান্ডের লিডটা যেন নাগালের বাইরে চলে না যায়, সেই চেষ্টাটেই ছিলেন ব্রড-অ্যান্ডারসনরা।

    সেই চেষ্টায় পানি ঢেলে দিয়েছেন হেনরি নিকলস। দলের লেজকে নিয়ে কিউইদের লিডকে নিয়ে গেছে অনেকদূর। ১৮ চারে সাজানো দুর্দান্ত এক ইনিংসে করেছেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। তাকে দারুণ সঙ্গ দিয়েছেন কলিন গ্র্যান্ডহোম ও টিম সাউদি।

    গ্র্যান্ডহোম-সাউদি ফিরলেও নিকলসকে আউটের কোনো উপায়ই খুঁজে পাননি ইংলিশ বোলাররা। রুটদের হতাশ করে নিউজিল্যান্ডের লিড পৌঁছায় ৩৬৯ রানে। ইংল্যান্ডকে ফ্লাডলাইটের নিচে বেশি থেকে বেশি সময় ব্যাটিং করানোর জন্যই কিনা ইনিংস ঘোষণা করলেন উইলিয়ামসন। নিকলস তখনও অপরাজিত ১৪৫ রানে।