• নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    ১০০ বলের ইনিংস, ১০ বলের ওভার!

    ১০০ বলের ইনিংস, ১০ বলের ওভার!    

    টি-টোয়েন্টির পর টি-টেনও চলে এসেছে, সেটা হয়তো আপনার অজানা নয়। তবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড নতুন যে সংস্করণ চালু করতে যাচ্ছে, সেটা বোধ হয় আপনার কল্পনাকেও ছাড়িয়ে যাবে। ১০০ বলে এক ইনিংসে টি-টোয়েন্টি ম্যাচ চালু করতে যাচ্ছে ইসিবি, যার মানে একটা ওভার হবে ১০ বলের!

    ২০২০ সাল থেকে আটটি দল নিয়ে নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট চালু করবে ইসিবি, ফ্র্যাঞ্চাইজিভিত্তিক। ইসিবি জানিয়েছে, সেই টুর্নামেন্টটারই প্রতিটা ইনিংস হতে পারে ১০০ বলের। যার মানে, ছয় বল করে ১৫ ওভার খেলা হবে, আর বাকি ১০ বল থাকবে ‘ট্যাকটিক্যাল বৈচিত্র্যের’ জন্য। তবে ওই ১০ বল কীভাবে খেলানো হবে, সেটা নিয়ে এখনও বিশদ জানানো হয়নি।

    টি-টোয়েন্টি ব্লাস্ট নামে ইসিবির যে ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা আছে, সেটা অবশ্য থাকবে আগের মতোই, টি-টোয়েন্টি ফরম্যাটেরই। টি-টোয়েন্টি ব্লাস্ট তার নিজস্ব গতিতেই চলতে থাকবে। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে এর মধ্যেই সাউদাম্পটন, নটিংহাম, বার্মিংহাম, লন্ডন, ম্যানচেস্টার, কার্ডিফ ও লিডসকে ভেন্যু হিসেবে নির্বাচন করা হয়েছে।

    কিন্তু হঠাৎ করে এই নতুন ফরম্যাট কেন? ইসিবির প্রধান নির্বাহী বলছেন, নতুন প্রজন্মের কাছে ক্রিকেটকে আরও বেশি আকর্ষণীয় করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

    টি-টোয়েন্টির মূল ভাবনাটা এসেছিল ইংলিশ ক্রিকেট থেকেই, যা পরে বদলে দিয়েছে ক্রিকেটের খোলনলচেই। ইসিবির নতুন ভাবনাও কি করবে তেমন কিছুই?