• নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    স্টোনম্যান-ভিন্সে বড় লিডের পথে ইংল্যান্ড

    স্টোনম্যান-ভিন্সে বড় লিডের পথে ইংল্যান্ড    

    তৃতীয় দিনশেষে

    ইংল্যান্ড ৩০৭ ও ২০২/৩ (ভিন্স ৭৬, স্টোনম্যান ৬০, রুট ৩০*, বোল্ট ২/৩৮)

    নিউজিল্যান্ড ২৭৮ ( ওয়াটলিং ৮৫, সাউদি ৫০, ব্রড ৬/৫৪)

    ইংল্যান্ড ২১৩ রানে এগিয়ে


    দ্বিতীয় দিনের বেশিরভাগ সময় ইংলিশ বোলারদের রাজত্ব থাকলেও শেষ সেশনটা ছিল দুই নিউজিল্যান্ড ব্যাটসম্যানেরই। ক্রাইস্টচার্চে টেস্টের তৃতীয় দিনেও ছিল ব্যাটসম্যানদের রাজত্ব, তবে সেটা ইংল্যান্ডের। ব্রডের দুর্দান্ত বোলিংয়ের পর স্টোনম্যান-ভিন্সের জোড়া হাফ সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে বড় লিড নিচ্ছে ইংল্যান্ড।

    গতদিন ব্রড-অ্যান্ডারসনের দাপটের সামনে বুক চিতিয়ে লড়েছিলেন ওয়াটলিং-গ্র্যান্ডহোম। গ্র্যান্ডহোম কাল ফিরলেও ৭৭ রানে অপরাজিত থেকেই দিন শেষ করেছিলেন ওয়াটলিং। তবে সেই দুর্দান্ত ইনিংসটি আজ বেশিক্ষণ এগিয়ে নিতে পারেননি, ফিরেছেন ৮৫ রান করেই। এরপর কিউইদের লেজ ভালো ভুগিয়েছে রুটদের।

    সবচেয়ে বেশি ভুগিয়েছেন টিম সাউদি। ৮ চার ও ১ ছয়ে মাত্র ৪৮ বলেই করেছেন ফিফটি। নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্টও ছিলেন মারমুখী। তাদের কল্যাণেই প্রথম ইনিংসে খুব বড় লিড পায়নি ইংল্যান্ড। ব্রড নিয়েছে ৬ উইকেট, এই নিয়ে ১৭ বারের মতো ইনিংসে ৫ উইকেট পেলেন।

    ২৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে ইংলিশরা। প্রথম ইনিংসের মতো এবারো ব্যর্থ অ্যালিস্টার কুক, ফিরেছেন ১৪ রানেই। এরপর স্টোনম্যান-ভিন্স জুটি ধীরে ধীরে লিডটাকে বড় করতে থাকেন। দুজনেই পেয়েছেন হাফ সেঞ্চুরি। ১২৩ রানের জুটি ভাঙ্গে ৬০ রান করা স্টোনম্যান ফিরলে। সাউদির বলে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি। তার ফেরার ৪ ওভারের মাঝেই ফেরেন ভিন্সও। বোল্টের বলে আউট হওয়ার সময়ে তার রান ছিল ৭৬।

    দ্রুত দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়লেও সেটা তাড়াতাড়িই সামলে নিয়েছে ইংল্যান্ড। দিনের শেষ ঘণ্টাটা দেখেশুনেই পার করেছেন রুট-মালান জুটি। দিনশেষে তাদের লিড ২৩১ রানের, হাতে এখনও ৭ উইকেট। ম্যাচে ফিরতে নিউজিল্যান্ড বোলারদের তাই দারুণ কিছুই করে দেখাতে হবে।