• কোপা দেল রে
  • " />

     

    ফাইনালে মেসি 'ভয়ঙ্কর'

    ফাইনালে মেসি 'ভয়ঙ্কর'    

    দলের সামনে হাতছানি দিচ্ছিল রেকর্ড। সেভিয়াকে উড়িয়ে দিয়ে টানা চতুর্থবার কোপা ডেল রের শিরোপা জিতে বার্সেলোনা ছুঁয়েছে এই অনন্য কীর্তি। বার্সার রেকর্ডের রাতে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন লিওনেল মেসিও। কোপার ৫ ফাইনালে গোল করা দ্বিতীয় ফুটবলার হলেন তিনি, ছুঁয়েছেন ৬৮ বছর পুরনো রেকর্ড।

     

     

    ৬৮ বছর আগে বিলবাও কিংবদন্তি টেলমো জারা পাঁচটি কোপা ডেল রের ফাইনালে গোল করেছিলেন। ১৯৪২, ১৯৪৩, ১৯৪৪, ১৯৪৫ ও ১৯৫০ সালের কোপার ফাইনালে বল জালে জড়িয়ে যে রেকর্ড করেছিলেন, তা এত বছরেরও ভাঙতে পারেননি কেউই।

     

     

    ২০০৯, ২০১২, ২০১৫ ও ২০১৭ সালের কোপা ডেল রের ফাইনালে গোল করে টেলমোর রেকর্ডের খুব কাছে চলে গিয়েছিলেন মেসি। ২০০৯, ২০১২ ও ২০১৫ সালের ফাইনালে গোল করেছিলেন বিলবাওয়ের বিপক্ষে। আলাভেজের বিপক্ষে গত মৌসুমের ফাইনালে বল জালে জড়ান। কাল সেভিয়ার বিপক্ষে প্রথমার্ধেই পেয়ে যান সেই কাঙ্খিত গোল। এই নিয়ে সেভিয়ার বিপক্ষে মেসির গোলসংখ্যা দাঁড়াল ৩১। এর মাঝে ২৪টি লা লিগায়, ৪টি স্প্যানিশ সুপার কাপে, ২টি ইউয়েফা সুপার কাপে ও একটি কোপা ডেল রেতে।

    শুধু কোপার ফাইনালেই নয়, বার্সেলোনা যেকোনো টুর্নামেন্টের ফাইনালে উঠলেই যেন গোলের নেশা পেয়ে বসে এই আর্জেন্টাইনকে। ২০০৯ ও ২০১১ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে গোল পেয়েছেন মেসি। তিন ক্লাব বিশ্বকাপের ফাইনালেও করেছেন ৪টি গোল। ৪টি ইউয়েফা সুপার কাপের ফাইনালে গোল করেছেন ৩টি।