• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    ব্রাজিলের অনুশীলনে ক্ষুব্ধ সমর্থকদের দুয়ো

    ব্রাজিলের অনুশীলনে ক্ষুব্ধ সমর্থকদের দুয়ো    

    ঘরের মাটিতে শেষ অনুশীলন, এরপরেই দল উড়ে যাবে বিশ্বকাপের জন্য। নেইমার-কুতিনিয়োদের এক ঝলক দেখার জন্য তাই অনুশীলন গ্রাউন্ডের বাইরে ভিড় জমিয়েছিলেন হাজারো ব্রাজিলিয়ান। কিন্তু মাঠে প্রবেশের অনুমতি ছিল মাত্র ২০০ জনের। এই ক্ষোভেই কিনা ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পর নিরাপত্তা ভেঙে মাঠে ঢুকে পড়লেন বহু মানুষ, সেই সাথে নিজ সমর্থকদের দুয়োও শুনতে হল ব্রাজিলকে।

    দায়িত্ব নেওয়ার পর থেকেই দলকে কিছুটা আড়ালে রাখতে পছন্দ করেন কোচ তিতে। রাশিয়া বিশ্বকাপের আগে আবারও তিনি বলেছেন, ভালো খেলতে হলে সবকিছু থেকেই দূরে থাকতে হবে তার দলকে। এজন্য অনুশীলনেও খুব বেশি সমর্থককে ভিড়তে দেওয়া হয়না নেইমারদের আশেপাশে।

    গ্রাঞ্জা কোমারি অনুশীলন গ্রাউন্ডেও এর ব্যতিক্রম হয়নি। তবে ব্রাজিল দলের এমন সিদ্ধান্তে খুব যে খুশি নন, সেটা উপস্থিত ভক্তরা বুঝিয়ে দিচ্ছিলেন তাদের আচরণেই। পুলিশের সাথে বেশ কয়েক দফা তর্কের পর অনেক সমর্থকই নিরাপত্তাবলয় ভেঙে ঢুকে পড়েন মাঠের ভেতর। ফুটবলারদের কাছে পৌঁছাতে না পারলেও দূর থেকেই তাদের দুয়ো দিয়েছেন।

    ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবে ব্রাজিলকে গতবার ঘরের মাঠে জার্মানির কাছে হারের কথাটা স্মরণ করিয়ে দিয়েছেন সমর্থকরা। ‘৭-১, ৭-১’ বলে বেলো হরিজন্তের সেই হারকে মনে করিয়ে দিচ্ছিলেন তারা।

    আগামী সোমবার দেশ ছাড়বে ব্রাজিল দল। ৮ জুন পর্যন্ত লন্ডনে অবস্থান করার পর রাশিয়ায় উড়ে যাবেন নেইমাররা।