• ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    নিউজিল্যান্ড কোচের পদ থেকে সরে দাঁড়ালেন হেসন

    নিউজিল্যান্ড কোচের পদ থেকে সরে দাঁড়ালেন হেসন    

    নিউজিল্যান্ডের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মাইক হেসন। বিশ্বকাপের মাত্র বছরখানেক আগে এমন সিদ্ধান্ত নিলেন তিনি। নিউজিল্যান্ড ক্রিকেট তাকে বিশ্বকাপ পর্যন্ত থাকার অনুরোধ করলেও সেটা রাখতে পারেননি ৪৩ বছর বয়সী এই কোচ। তার সরে দাঁড়ানোয় শেষ হলো ছয় বছরের এক অধ্যায়, যে অধ্যায়ে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা এক সময় কাটিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। 

    স্ত্রী-সন্তানকে সময় দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন হেসন। আন্তর্জাতিক ক্রিকেটের ঝক্কি-ঝামেলা আপাতত নেওয়ার মতো মানসিকতাও তার নেই বলেই জানিয়েছেন তিনি। 

    তার অধীনেই গত বিশ্বকাপের ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড, প্রথমবারের মতো। দেশের মাটিতে দারুণ আধিপত্যও ছিল তাদের। টেস্টে এ সময় ১১টি সিরিজের মধ্যে আটটিতেই জিতেছে নিউজিল্যান্ড। 

    শুরুটা অবশ্য মসৃণ ছিল না হেসনের। সীমিত ও দীর্ঘ সংস্করণের ক্রিকেটে আলাদা অধিনায়কের প্রস্তাবে সরে দাঁড়িয়েছিলেন তখনকার অধিনায়ক রস টেলর, এমনকি ২০১২ সালে দক্ষিণ আফ্রিকা সফর থেকেও নিজেকে সরিয়ে নিয়েছিলেন তিনি। পরে ব্রেন্ডন ম্যাককালামের অধীনে দলে ফিরেছিলেন টেলর। এই ম্যাককালামের সঙ্গেই দারুণ এক জুটি গড়েছিলেন হেসন, যেটা পরে চালিয়ে গিয়েছেন কেন উইলিয়ামসনের সঙ্গেও। 

    তবে এখন আর সেসব ঠিক উপভোগ করছেন না হেসন, “এই কাজটা শতভাগ নিবেদন দাবি করে। এবং অনেক কিছুই নিয়ে নেয়,” হেসন বলেছেন, “আমি জানি, আগামী এক বছরে কী কী করতে হবে। তবে সত্যি বলতে কী, আমার মনে হচ্ছে না, এই কাজটা যা চাইছে, সেটা দেওয়ার সামর্থ্য আমার আছে। নিউজিল্যান্ড ক্রিকেট, বিশেষত ডেভিড হোয়াইট ও বোর্ড আমাকে অভাবনীয় সমর্থন দিয়েছেন। বেছে বেছে কাজ করার সুযোগ দিয়েছে। তবে কোনও একটা সফর বা একটা ফরম্যাটের ম্যাচ বাদ দিয়ে কাজ করার ধারণাটার সঙ্গে আমি কখনোই মানিয়ে নিতে পারিনি।” 

    অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের সঙ্গে সিরিজের আগে আন্তর্জাতিক সূচি নেই নিউজিল্যান্ডের। হেসনের উত্তরসূরি খুঁজতে তাই ভাল একটা সময়ই পাবে নিউজিল্যান্ড। 

    তবে হেসন যেসব করে গেছেন, তার স্থলাভিষিক্ত হওয়াটা খুব একটা সহজ হবে না তার উত্তরসূরির জন্য!