• ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    শ্রীলংকাকে পাত্তাই দিল না ওয়েস্ট ইন্ডিজ

    শ্রীলংকাকে পাত্তাই দিল না ওয়েস্ট ইন্ডিজ    

    স্কোর

    ওয়েস্ট ইন্ডিজ ৪১৪/৮ ডিক্লে ও ২২৩/৭ ডিক্লে

    শ্রীলংকা ১৮৫ ও ২২৬

    ওয়েস্ট ইন্ডিজ ২২৬ রানে জয়ী

     

    মূলত তাদের প্রথম ইনিংসের ব্যাটিং বিপর্যয়েই ম্যাচের ফলাফল অনেকটা নির্ধারিত হয়ে গিয়েছিল। ১৮৫ রানে অলআউট হওয়ার সেই ধাক্কাটা আর কাটিয়ে উঠতে পারেনি শ্রীলংকা। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ২২৬ রানের বড় ব্যবধানে হেরেছে দিনেশ চান্ডিমালের শ্রীলংকা।

    টসে জিতে ব্যাটিংয়ে নেমে শন ডওরিচের ১২৫ রানের সুবাদে বড় স্কোর দাড় করায় ক্যারিবিয়ানরা। ডওরিচ তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। তাকে দারুণ সঙ্গ দিয়েছে দলের লেজও। দেবেন্দ্র বিশু, কিমার রোচদের নিয়ে দলের সংগ্রহ নিয়ে যান ৪১৪ রানে। শ্রীলংকার লাহিরু কুমারা নেন ৪ উইকেট।

    দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামা শ্রীলংকার দুই ওপেনারের কেউই দাঁড়াতে পারেননি, ব্যর্থ ছিল মিডল অর্ডারও। ৪৩ রানে ৪ উইকেট হারানো লঙ্কানদের পথ দেখান অধিনায়ক চান্ডিমাল ও নিরোশান ডিকভেলা। দুজনের ৭৮ রানের জুটিতেই ১০০ পেরোয় দল। চান্ডিমাল ৪৪ করে ফেরার পর আর ঘুরে দাঁড়ানো হয়নি শ্রীলংকার। শেষ ৬ উইকেট পড়েছে মাত্র ৬৪ রানে।

    শ্রীলংকাকে ফলো অন না করিয়ে আবার ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। দ্রুত রান তুলে শ্রীলংকাকে বড় টার্গেট দেওয়াই ছিল মূল লক্ষ্য। দলের ব্যাটসম্যানরা সেটাই করেছেন। ৭ চার ও ২ ছয়ে ৮৮ রানের দারুণ এক ইনিংস খেলেন কিরন পাওয়েল। সেঞ্চুরিটাও হয়ে যেতে পারত, দিলরুয়ান পেরেরার বলে প্যাভিলিয়ন ফিরলে সেটা আর হয়নি। ৪ চার ও ১ ছয়ে মাত্র ৪০ বলে ৩৯ রান করে লিড ৪৫০ রানের ওপরে নিয়ে যান জেসন হোল্ডার।

    লক্ষ্য ছিল ৪৫৩, জিততে হলে রেকর্ড গড়তে হতো লংকানদের। তবে প্রথম ইনিংসের মতো এবারও মাথা উঁচু করে দাঁড়াতে পারেনি শ্রীলংকার ব্যাটিং। এক কুশল মেন্ডিসই যা লড়াই করেছেন। ওপেনিংয়ে নেমে খেলেছেন ১০২ রানের ঝকঝকে এক ইনিংস। ১০ চার ও ২ ছয়ে ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি তুলে নেওয়ার পরপরই ফিরেছেন শ্যানন গ্যাব্রিয়েলের বলে। তার ফেরার পর তাসের ঘরের মতো ভেঙে পড়েছে দলের মিডল অর্ডার। রস্টন চেজের বোলিং তোপে শেষ ৬ উইকেট পড়েছে মাত্র ৩৭ রানেই। শেষ ৫ উইকেট পড়েছে ২৬ বলের ব্যবধানে! চেজ নেন ১৫ রানে ৪ উইকেট। 

    ২২৬ রানের বড় জয় নিয়েই সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ। এই মাঠে এটাই ক্যারিবিয়ানদের সবচেয়ে বড় জয়।