• কিক অফের আগে
  • " />

     

    কিক অফের আগে: ঘুরে দাঁড়াতে পারবে জার্মানি?

    কিক অফের আগে: ঘুরে দাঁড়াতে পারবে জার্মানি?    

    ঘুরে দাঁড়াতে পারবে জার্মানি?

    জার্মানি বনাম সুইডেন, গ্রুপ এফ সোচি, রাত ১২টা

    প্রথম ম্যাচেই অপ্রত্যাশিত হার। মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপের শুরুতেই অস্বস্তিকর অবস্থায় পড়েছে জার্মানি। দ্বিতীয় রাউন্ডের আশা বাঁচিয়ে রাখতে আজ সুইডেনের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই জোয়াকিম লোয়ের দলের সামনে। আজ হারলে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে টানা দুই ম্যাচ হারবে জার্মানরা। অন্যদিকে প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারানো সুইডেনের সামনে হাতছানি দিচ্ছে শেষ ১৬। জার্মানিকে হারালে অনেকটাই নিশ্চিত হয়ে যাবে পরের রাউন্ডে ওঠা।

    একাদশ বদলাবেন না জোয়াকিম লো

    দুইদিন আগেই দলের অধিনায়ক ম্যানুয়েল নয়্যার বলেছিলেন, মেক্সিকোর সাথে হারার ম্যাচের একাদশ নিয়েই সুইডেনের সাথে খেলতে পারে জার্মানি। কোচ জোয়াকিম লোও সেই আভাসই দিলেন, ‘একাদশ বদলে কি হবে? যারা দিনের পর দিন এত ভালো খেলেছে, একটা ম্যাচে খারাপ খেলার জন্য তাদের দোষারোপ করা ঠিক হবে না। সেই হারটা কষ্টদায়ক ছিল। আমরা অনেক ভুল করেছি। কিন্তু ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে, সেটা করে দেখাতে হবে।’



     

    জার্মানি যখন ঘুরে দাঁড়ানোর আশায় প্রস্তুতি নিচ্ছে, সুইডেন তখন জার্মানদের বিদায়ঘণ্টা বাজিয়ে দেওয়ার স্বপ্ন দেখছে। কোচ জেন অ্যান্ডারসন জয়ের ব্যাপারে আশাবাদী, ‘এই ম্যাচটা আমদের জন্য সুবর্ণ একটা সুযোগ। জার্মানিকে বিদায় করতে পারলে সেটা একটা দারুণ ব্যাপার হবে, একই সাথে দ্বিতীয় রাউন্ডে ওঠার মতো অসাধারণ অনুভূতিও পাবে দলের সবাই। এটার জন্যই আসলে আমরা এই খেলার সাথে আছি।’

    দলের খবর

    মেক্সিকোর বিপক্ষে ইনজুরিতে পড়া ম্যাটস হামেলসকে ছাড়াই একাদশ সাজাতে হবে জার্মানিকে। সুইডেন একাদশে অবশ্য পরিবর্তন আসার সম্ভাবনা কম।

    সম্ভাব্য একাদশ

    জার্মানি- নয়্যার, কিমিচ, বোয়াটেং, রুদিগার, হেক্টর, ক্রুস, খেদিরা, রয়েস, ওজিল, মুলার, ভার্নার।

    সুইডেন-ওসলেন, অগাসটিনসন, গ্রাঙ্কভিস্ট, লিন্ডেলফ, লাস্টিগ, ফসবার্গ, একদাল, লারসন, ক্লায়েসন, বার্গ,টোইভোনেন।

    সংখ্যায় সংখ্যায়

    সুইডেনের বিপক্ষে জার্মানিকে শক্তি যোগাচ্ছে ইতিহাস। শেষ ১১ দেখায় একটিতেও হারেনি জার্মানরা, জিতেছে ৬টিতে। শেষবার জার্মানদের বিপক্ষে সুইডিসরা জয় পেয়েছিল ১৯৭৮ সালে।

     

    স্বপ্নযাত্রায় আরও এগিয়ে যাবে বেলজিয়াম?

    বেলজিয়াম বনাম তিউনিসিয়া, গ্রুপ জি, মস্কো, সন্ধ্যা ৬টা

    পানামার বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয়েই আভাস মিলেছিল, এবার দারুণ কিছু করে দেখাতেই এসেছে বেলজিয়াম। লুকাকু-হ্যাজার্ডদের দুর্দান্ত পারফরম্যান্সে পাওয়া জয়ে আত্মবিশ্বাসটাও তুঙ্গে আছে তাদের। আজ তিউনিসিয়ার বিপক্ষে জিতলে অনেকটাই নিশ্চিত হবে বেলজিয়ামের। অন্যদিকে প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হারা তিউনিসিয়ার আজ বাঁচা মরার লড়াই। হারলেই গ্রুপ পর্ব থেকে বাদ পড়া অনেকটাই নিশ্চিত হয়ে যাবে আফ্রিকান দেশটির।

    জয়ের ব্যাপারে আশাবাদী বেলজিয়াম

    প্রতিপক্ষকে সম্মান করলেও ম্যাচে নিজেদেরই ফেভারিট মানছেন বেলজিয়াম কোচ রবার্তো মারটিনেজ, ‘আমরা তিউনিসিয়াকে সম্মান করি। কিন্তু জয় পেতে হলে প্রথম ম্যাচের চেয়ে তাদের খেলার আরও উন্নতি করতে হবে। আমরা পানামার সাথে যেভাবে খেলেছি তার চেয়েও ভালো খেলব আশা করি। পরের রাউন্ডে যাওয়ার ব্যাপারে আশাবাদী আমরা।’

    তিউনিসিয়া কোচ নাইল মালোল অবশ্য বেলজিয়ামের বিপক্ষে জয়ের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না, ‘আমাদের জিততে হবে, এর আসলে বিকল্প নেই। বেলজিয়াম খুব ভালো দল। কিন্তু আমরাও গোল করতে পারি! প্রথম ম্যাচে যে ভুল হয়েছে সেটা আসলে কোনোভাবেই করা যাবে না। ঘুরে দাঁড়াতে হল নির্ভুল ফুটবল খেলতে হবে।’

    দলের খবর

    ইনজুরির কারণে এই ম্যাচেও খেলতে পারবেন না বেলজিয়াম ডিফেন্ডার ভিনসেন্ট কোম্পানি। তিউনিসিয়ার গোলরক্ষক মুয়েজ হাসেনও ইনজুরির কারণে থাকছেন না একাদশে, বিশ্বকাপের আর খেলা হচ্ছে না তার।

    সম্ভাব্য একাদশ

    বেলজিয়াম-কোর্তোয়, ভেট্রোনহেন, বোয়াটা, অ্যালডারউইরারেল্ড, উইটসেল, ডি ব্রুইন, কারাসকো, মুনিয়ের, মারটেনস, হ্যাজার্ড, লুকাকু।

    তিউনিসিয়া-আয়মেন, ব্রোন, বেন ইউসেফ, মেরিয়াহ, মালোউল, সাসসি, সখিরি, বাদরি, খাওউই, স্লিতি, খাজরি।
     

    সংখ্যায় সংখ্যায়

    আগের তিনবারের দেখায় বেলজিয়াম জিতেছে একবার, তিউনিসিয়া জিতেছে একবার, অন্য ম্যাচটি হয়েছে ড্র। বিশ্বকাপে একবারই দেখা হয়েছে দুই দলের, ২০০২ সালের গ্রুপ পর্বের  ম্যাচটি শেষ হয়েছিল ১-১ এ।

     

    মেক্সিকোর এগিয়ে যাওয়ার রাত

    মেক্সিকো বনাম দক্ষিণ কোরিয়া, গ্রুপ এফ, রোস্তভ, রাত ৯টা

    জার্মানির বিপক্ষে সেই জয়ে যেন উড়ছে মেক্সিকো। গ্রুপ চ্যাম্পিয়নস হওয়ার পথে অনেকটাই এগিয়ে যাওয়ার ম্যাচে আজ দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে হারভিং লোজানোরা। অন্যদিকে প্রথম ম্যাচে সুইডেনের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কা জেগেছে দক্ষিণ কোরিয়ার। টুর্নামেন্টে টিকে থাকতে হলে মেক্সিকোর বিপক্ষে আজ জয়ের বিকল্প নেই।

    অতিরিক্ত আত্মবিশ্বাসী নয় মেক্সিকো

    জার্মানিকে হারানোর পর আত্মবিশ্বাস থাকাটাই স্বাভাবিক। তবে সেই আত্মবিশ্বাস যেন মাত্রা ছাড়িয়ে না যায়, সেদিকেই খেয়াল রাখছেন মেক্সিকো কোচ হুয়ান কার্লোস অসারিও, ‘ফুটবলে পরিস্থিতি বদলাতে সময় লাগে না। আগের ম্যাচে জিতেছি, সেই আত্মবিশ্বাস ধরে রাখতে চাই। কিন্তু সেটা যেন নিয়ন্ত্রণের মাঝেই থাকে। সবাই জয়ের জন্য খেলবে। আশা করি জিতেই পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করতে পারব।’

    কোরিয়া কোচ ইয়ং শিন স্বপ্ন দেখছেন, দল দারুণভাবে ঘুরে দাঁড়াবে, ‘আমাদের দলে সনের মতো এশিয়ার সেরা ফুটবলাররা আছে। কঠিন পরিস্থিতি থেকে কিভাবে ঘুরে দাঁড়াতে হয় আমরা জানি। আশা করছি আমরা ভালো পারফর্ম করেই জিতব।’

    দলের খবর

    দুই দলেই নেই কোনো ইনজুরি সমস্যা। প্রথম ম্যাচের একাদশই নামাতে পারেন মেক্সিকো ও কোরিয়ার কোচ।

    সম্ভাব্য একাদশ

    দক্ষিণ কোরিয়া- হুয়েন জু, ইয়ং সান,হুন সু, সুং হুন,হং চুল, সুং ইয়ং, উ ইয়াং, সে জংগ, মিন সন, হি চান, শিন উক।

    মেক্সিকো- ওচোয়া, আয়ালা, মরেনো, মার্কেজ, সালসিদো, জনাথন, গুয়ার্দাদো, দস সান্তোস, ভেলা, লোজানো, চিচারিতো

    সংখ্যায় সংখ্যায়

    বিশ্বকাপে মাত্র একবারই দেখা হয়েছে দুই দলের। ১৯৯৮ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে ৩-১ গোলে কোরিয়াকে হারিয়েছিল মেক্সিকো। এশিয়ার প্রতিপক্ষের বিপক্ষে মেক্সিকোর ইতিহাসটাও উজ্জ্বল, তিন ম্যাচের সবকয়টিতেই জিতেছে তারা।