• পাকিস্তান-অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ
  • " />

     

    হারারেতে ইতিহাস গড়লেন ফিঞ্চ

    হারারেতে ইতিহাস গড়লেন ফিঞ্চ    

    ত্রিদেশীয় সিরিজ, হারারে
    অস্ট্রেলিয়া ২২৯/২, ২০ ওভার (ফিঞ্চ ১৭২)
    জিম্বাবুয়ে ১২৯/৯, ২০ ওভার (মিরে ২৮, টায় ৩/১২)
    অস্ট্রেলিয়া ১০০ রানে জয়ী 


    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ রানের নিজের রেকর্ড ভেঙে নিজেই ভেঙে দিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওপেনিংয়ে নেমে ফিঞ্চ করেছেন ৭৬ বলে ১৭২ রান। ১৬টি চারের সঙ্গে মেরেছেন ১০টি ছয়, ব্যাটিং করেছেন ২২৬.৩১ স্ট্রাইক রেটে। এর আগে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ইনিংস ছিল ফিঞ্চেরই ১৫৬ রান, ২০১৩ সালে সাউদাম্পটনে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন সে ইনিংস। 

    এক ইনিংসে ১৬টি চারের সংখ্যাটাও নতুন রেকর্ড। গ্লেন ম্যাক্সওয়েল, হার্শেল গিবস ও ফিঞ্চেরই আগের রেকর্ড ছিল ১৪টি চারের। বাউন্ডারি থেকেই ফিঞ্চ করেছেন ১২৪ রান, যা ৭২.০৯ শতাংশ। এক্ষেত্রে অবশ্য তার আগের ইনিংসটিই এগিয়ে, সেবার বাউন্ডারি থেকেই এসেছিল ফিঞ্চের ১২৮ রান, মোট রানের ৮২.০৫ শতাংশ। 

     

     

    টসে জিতে ফিল্ডিং নিয়েছিলেন জিম্বাবুইয়ান অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তবে প্রথম উইকেট পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে ১৯.২ ওভার পর্যন্ত, এর আগেই আরেকটা রেকর্ড করে ফেলেছেন ফিঞ্চ ও ডি’আরকি শর্ট। দুইজনের ওপেনিং জুটিতেই এসেছে ২২৩ রান, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা যে কোনও উইকেটেই সর্বোচ্চ। এর আগে যা ছিল মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসনের, ২০১৬ সালে হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে ওপেনিংয়েই দুইজন করেছিলেন ১৭১ রান। 

    ২২৯ রানে থেমেছে অস্ট্রেলিয়া, টি-টোয়েন্টিতে তাদের পঞ্চম সর্বোচ্চ স্কোর। সব মিলিয়ে সর্বোচ্চ স্কোরের রেকর্ডটাও অবশ্য তাদেরই, ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়া করেছিল ২৬৩ রান। 

    চামু চিবাবা ও সলোমন মিরে মিলে শুরুটা ঝড়োই করেছিলেন জিম্বাবুয়ের জন্য, তবে শেষ পর্যন্ত যথেষ্ট হয়নি কিছুই। আগের ম্যাচের মতো এবারও ৩ উইকেট নিয়েছেন অ্যান্ড্রু টায়, এবার খরচ করেছেন মাত্র ১২ রান। ১৬ রানে ২ উইকেট নিয়েছেন অ্যাশটন অ্যাগার। শেষ ১০ ওভারে মাত্র ৩৬ রান তুলেছে জিম্বাবুয়ে। ১২৯ রানেই তাদের আটকে দিয়েছে অস্ট্রেলিয়া, জিতেছে ১০০ রানে। রানের হিসেবে টি-টোয়েন্টিতে যা অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় জয়।