• শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডি কক

    প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডি কক    

    প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন কুইন্টন ডি কক। তৃতীয় ওয়ানডেতে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসি, সিরিজের বাকি দুই ম্যাচে অধিনায়ক করা হয়েছে ডি কককেই। টি-টোয়েন্টি ম্যাচের জন্য অধিনায়ক করা হয়েছে জেপি ডুমিনিকে। 

    এর আগে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ছিলেন ডি কক। বর্তমান দলের নেতৃত্বের গ্রুপের মাঝে সেই অভিজ্ঞতাই বিকশিত হবে বলে মনে করছেন প্রোটিয়া কোচ ওটিস গিবসন। 

    “আমি সবসময়ই কুইন্টনের ক্রিকেট জ্ঞানকে ভাল জেনেছি। সে খেলাটা ভালভাবে বোঝে”, বলেছেন গিবসন। “ফাফের চোটের পর মনে হয়েছে, নেতা হিসেবে তার দক্ষতা দেখানোর এটা ভাল সুযোগ। সে মাঠে অধিনায়ককে সাহায্য করে, সাধারণ ক্রিকেটার হিসেবেও তার নেতৃত্বের দক্ষতা দেখিয়েছে সে।” 

    তৃতীয় ওয়ানডেতে চোট পেয়ে ডু প্লেসি উঠে যাওয়ার পর অধিনায়কত্ব করেছিলেন ডি ককই। দুইটি রিভিউ নিয়ে সফলও হয়েছিলেন তিনি। 

    এর আগে ভারতের সঙ্গে সিরিজে ডু প্লেসির অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দিয়েছিলেন ওপেনার এইডেন মার্করাম। তবে শ্রীলঙ্কা সিরিজের তৃতীয় ম্যাচে বাজে ফর্মের কারণে বাদই পড়েছিলেন তিনি। 

    আর ডুমিনির জন্য অধিনায়কত্ব অবশ্য নতুন নয়। ভারতের সঙ্গে সিরিজে সর্বশেষ ডু প্লেসির জায়গায় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ছিলেন তিনি। 

    টেস্ট সিরিজ বাজেভাবে হারার পর ওয়ানডে সিরিজে টানা তিন ম্যাচ জিতে সিরিজও জিতে গেছে দক্ষিণ আফ্রিকা।