• শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ গুনাথিলাকা

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ গুনাথিলাকা    

    প্রথম ইনিংসে ৫৭, দ্বিতীয় ইনিংসে ৬১- কলম্বো টেস্টে দানুশকা গুনাথিলাকার সময়টা ভালই যাচ্ছে। বলা উচিৎ, যাচ্ছিল। আজ শেষদিন টেস্টের। এই টেস্ট শেষ না হতেই খবর পেয়েছেন, এই টেস্টের শেষদিনই হতে পারে তার শ্রীলঙ্কা ক্যারিয়ারের শেষদিন! টেস্ট চলাকালিন সময়েই যে তাকে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। 

    “শ্রীলঙ্কা ক্রিকেট দানুশকা গুনাথিলাকাকে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে, অনুসন্ধান অমীমাংসিত আছে”, এক বিবৃতিতে জানিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট, এসএলসি। ঠিক কী ‘অপরাধ’ করেছেন গুনাথিলাকা, সেটা না জানিয়ে বোর্ডের পক্ষ থেকে শুধু বলা হয়েছে ক্রিকেটারের আচরণবিধি ভঙ্গ করেছেন তিনি। 

    কলম্বো টেস্ট শেষ হলেই কার্যকর হবে গুনাথিলাকার নিষেধাজ্ঞা। সঙ্গে এই টেস্টের ম্যাচ ফিও কেটে নেওয়া হবে তার। শ্রীলঙ্কা ক্রিকেটের সেই বিবৃতিতে বলা হয়েছে, “এই ক্রিকেটারকে নিষিদ্ধ করার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে শ্রীলঙ্কা ক্রিকেটের এক প্রাথমিক অনুসন্ধানের পর, এই ক্রিকেটার “আচরণবিধি” ভঙ্গ করেছে বলে রিপোর্ট করেছে টিম ম্যানেজমেন্ট।”

    আচরণবিধি ভঙ্গ করাটা অবশ্য গুনাথিলাকার জন্য নতুন নয়। এ বছরের জানুয়ারিতে নিদাহাস ট্রফির ফাইনালে তামিম ইকবালের প্রতি ‘অঙ্গভঙ্গি’ করে লেভেল ওয়ান ধরনের আইসিসি আচরণবিধি ভেঙেছিলেন তিনি। সেবার তার রেকর্ডে যোগ করা হয়েছিল একটি ডিমেরিট পয়েন্ট। 

    গত বছর পেয়েছিলেন আরও বড় শাস্তি। ছয়টি সীমিত ওভারের ম্যাচে নিষিদ্ধ করা হয়েছিল তাকে, সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরিয়েও আনা হয়েছিল তাকে সফরে থাকাকালীন সময়েই। 

    গুনাথিলাকা সেবার অনুশীলন সেশন মিস করেছিলেন, এক ম্যাচে খেলতে এসেছিলেন তার গিয়ার ছাড়াই। ভারতের সঙ্গে সিরিজে অনুশীলনেও তার অনাগ্রহ বরাবরই ছিল বলে জানিয়েছিল ইএসপিএনক্রিকইনফো। সেবার তিন ম্যাচ নিষিদ্ধ করা হয়েছিল তাকে। 

    এবার গুনাথিলাকা আসলে কী করলেন?