• ক্রিকেট

ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরির সব কথা

পোস্টটি ৫৭০২৬ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

shahid-afridi একটা সময় মনে হচ্ছিল শহীদ আফ্রিদির ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ডটা হয়তো ইতিহাসে অমর হয়ে থাকবে। কিন্তু  ২০০৪ সালে মিডলসেক্সের হয়ে ৩৪ বলে শতক করে আফ্রিদির সেই রেকর্ডটা ভাঙার একটা উপায় বাতলে দেন অ্যান্ড্রু সায়মন্ডস।  তবে আন্তর্জাতিক ক্রিকেটে সাহেবজাদা আফ্রিদির রেকর্ডটা টিকে থাকে আরো ১০ বছর।

OhvfL4EEmV২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপেক্ষ ৩৬ বলে শতক করে ১৮ বছরের রেকর্ড  ভাঙেন কোরে অ্যান্ডারসন। তারপর থেকে এটি হয়   কম বলের শত রান কিন্তু এই রেকর্ড বেশিদিন থাকে নি। তার করার পরেই এই রেকর্ড আরও কম বলে নিয়ে আসেন সাউথ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।  এরপর অবশ্য ৩০-৩৫ বলের শতক আরো বেশ কয়েকটি দেখেছে ক্রিকেট বিশ্ব।

কম বলে শতক করাটার রেকর্ডটাকে এবার  বিশের ঘরে নিয়ে এলেন বাবর আজম। টি-টেন ক্রিকেটে মাত্র ২৬ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি। তাক  লাগিয়ে দিয়েছেন এই ক্রিকেটার পুরো ক্রিকেট বিশ্বে। কিছুদিন আগে সংযুক্ত আরব আমিরাতে বসেছিল টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট। তারপর  পাকিস্তানে বসেছে ক্রিকেটের সবচেয়ে কম দৈর্ঘ্যের এই আসর। এখানেই ২৬ বলে শতক করেছেন আজম। 

photo-1514136594

২৬ বলে ১১টি ছয় ও সাতটি চারে সেঞ্চুরি করেন এই পাক ক্রিকেটার। ক্রিকেটে এর চেয়ে কম বলে শতকের রেকর্ড খুব বেশি নেই।  তবে ২০১৬ সালে টোবাগো ক্রিকেট অ্যাসোসিয়েশন ক্রিকেট টুর্নামেন্টে ২১ বলে সেঞ্চুরি করেছিলেন ইরাক থমাস।

sharma_2আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি রোহিত শর্মা ও ডেভিড মিলারের (৩৫ বলে)। দূর্ভাগ্যবশত ডেভিড মিলার (৩৫) বল এর সেঞ্চুরিটি করেন  টাইগারদে বিরুদ্ধে। [ এই খেলায় মিলার কি মারটাই না দিয়েছিলেন সাইফ উদ্দিন কে ] মিলারের এমন কৃর্তির জন্যই হয়ত তাকে বলা হয় "কিলার"।

325599-david-miller-celeb700

আর এই সব ছাপিয়ে এখন বলি এবি ডি ভিলিয়ার্স এর কথা। কেননা ওয়ানডে তে সবচেয়ে কম বলে সেঞ্চুরিটি তার দখলে।  ওয়ানডেতে ৩১ বলে দ্রুততম সেঞ্চুরি করেছেন এবি ডি ভিলিয়ার্স। ওয়ানডেতে এর চেয়ে কম বলে সেঞ্চুরি আর নেই। এবি ডি এই রেকর্ড গড়েন ওয়েস্ট ইন্ডিজ এর বিপক্ষে। 

maekqirkjbx0ifcohryw  আস্তে আস্তে সেঞ্চুরি করার এই বল আরও নিচে চলে আসবে। আশা করি বাংলাদেশের কেউ এমন একটি রেকর্ড গড়তে পারবেন। দোয়া রইল সবার প্রতি।

tumblr_nn32lmcWYc1ql39vqo1_500

কেননা রেকর্ড ভাঙ্গা গড়ার খেলাই হল ক্রিকেট। এই খেলায় কোনো কিছুই অবিশ্বাস্য নয়।