• ফুটবল

ফুটবল মাঠে সবুজ কার্ড!

পোস্টটি ২৩৫৪ বার পঠিত হয়েছে
দ্য গ্রেটেস্ট শো অন আর্থ ফুটবল খেলার সকল নিয়ম কানুন সকলের জানা না থাকলেও লাল এবং হলুদ কার্ডের নিয়ম সকলেই জানেন বেশ। অনেকেই হয়তো আর্টিকেলের টাইটেল ও থাম্বনাইল দেখে চমকে গিয়ে লেখাটি পড়তে এসেছেন আগ্রহ নিয়ে, ‘সবুজ কার্ড এ আবার ফুটবলের কি অভিনব নিয়ম!                     

হ্যাঁ, ফুটবল মাঠেই দেখানো হয়েছে সবুজ কার্ড। তবে সেটা কোনোপ্রকার শাস্তির দাবিতে নয়, প্রশংসনীয় হিসেবে। ২০১৬ সালে ইতালির দ্বিতীয় বিভাগের সিরি 'বি' লিগে মাঠে খেলোয়াড় সুলভ মনমানসিকতা ও ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রেরণামুলক প্রশংসনীয় আরচণের স্বীকৃতি হিসেবে সবুজ কার্ডের ব্যবস্থা চালু করেছিল। সততার পুরস্কার শুধুমাত্র কার্ডেই নয়। ইতালিয়ান ফুটবল ফেডারেশন জানিয়েছে, ‘সবচেয়ে বেশি সবুজ কার্ড দেখা ফুটবলারকে  মৌসুম  শেষে দেওয়া হবে একটি ফেয়ার প্লে ট্রপিও। ’

1943855-40872594-640-360

সবুজ কার্ড পাওয়া প্রথম খেলোয়াড় গ্যালানো (ছবি : গেটি)  

সে বছর সিরি 'বি'তে চালু করে এই সবুজ কার্ড। যেটি প্রথম পেয়েছেন লিগের ভিসেঞ্জার ক্লাবের ২৫ বছর বয়সী স্ট্রাইকার ক্রিস্টিয়ান গ্যালান। সিরি 'বি' লিগের একটি ম্যাচে ভিরতাস এনতেল্লার বিপক্ষে কর্নার পায় ভিসেঞ্জা। কিন্তু রেফারির কর্নার দেওয়ার সিদ্ধান্ত নিয়ে এনতেল্লার খেলোয়াড়েরা সামান্য বিতর্কের সৃষ্টি করে। বল মাঠের বাহিরে যাওয়ার পরেই ক্রিস্টিয়ান গ্যালানো রেফারিকে জানান এন্তেল্লার কোনো খেলোয়াড়ের পায়ে লেগে যায়নি বরং তারই পা থেকে সরাসরি বল গোলপোস্টের ডানে দিয়ে যায়। তাই কর্নারের সিদ্ধান্ত বাতিল করে রেফারি গোল কিকের জন্য বাঁশিতে ফুঁ দেয়। তার এই সততার স্বীকৃতি রেফারি মার্কো মেইনার্দি গ্যালানোকে সবুজ কার্ড দেখান। সেইসাথে ইতিহাসের প্রথম সবুজ কার্ড দেখানো খেলোয়াড় হন ক্রিস্টিয়ান গ্যালানো। 

হকি ছাড়াও বেশ কয়েকটি খেলায় সবুজ কার্ড ব্যবহৃত হয়। হকিতে সবুজ কার্ড একজন খেলোয়াড়কে সতর্ক করা হয়৷ পর পর দুইটি সবুজ কার্ড দেখলে সেটা হলুদ কার্ডে রুপান্তরিত হয়ে যায় এবং সে খেলোয়াড়কে পাঁচ মিনিট মাঠের বাহিরে অবস্থান করতে হয়। হকিতে সবুজ কার্ডটির আকৃতি হয় ত্রিকোণাকৃতির। তবে হকিতে তিরস্কার হলেও ফুটবলে পুরস্কার হিসেবে গণ্য করা হয়। সবুজ কার্ডের ব্যবহার এখনো চূড়ান্ত নিয়মে উপনীত হয়নি ফিফা থেকে। তাই লাল ও হলুদ কার্ডের বাহিরে আন্তর্জাতিক কোনো ম্যাচে সবুজ কার্ডের ব্যবহার দেখা যায়নি। তবে সবুজ কার্ড সম্পর্কে ফিফার বিশেষ নজর রয়েছে।                    

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।