• ফুটবল

কোপায় ব্রাজিলের ইতিহাস ও সাফল্য

পোস্টটি ২০১৬ বার পঠিত হয়েছে

পৃথিবীর সব দেশে সকাল শুরু হয় সুর্য উঠার মধ্য দিয়ে। ইউরোপ, আফ্রিকানরা ছুটে যায় কর্মক্ষেত্রে।  ব্রাজিলের সকাল শুরু হয় একটু ভিন্নভাবে। অন্যান্য দেশের সাথে শুধু সুর্য উঠার মধ্য দিয়েই মিল এর পর চলে যায় ধর্ম চর্চায়। না, চার্চে না, এই চর্চা চলে রাস্তায়, বস্তির ঠেস দেওয়া ময়লার স্তুপের উপর, বস্তির চিপায়, আনাচে কানাচে। এই ধর্ম চর্চার নাম ফুটবল। ব্রাজিলীয়ানরা ফুটবলকে গ্রহন করেছে ধর্মরুপে। সেই ফুটবলের উর্বর ভুমি ব্রাজিলেই বসতে চলেছে ১০৩ বছর পুরনো লাতিন ফুটবল প্রদর্শন কোপা আমেরিকা। 

১৯১৬ সালে শুরু হওয়া শতবর্ষী পুরনো কোপা আমেরিকায় সবচেয়ে  বেশী সাফল্য লুটে নেয় উরুগুয়ে এবং আর্জেন্টিনা। উরুগুয়ে ১৫ বার, আর্জেন্টিনা ১৪ বার।  তবে এখানে অপেক্ষাকৃত ম্লান ৮ বার শিরোপা জিতেছে ফুটবল উর্বর ভুমি পাঁচ বার বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

অনেকেরই বিবেকে প্রশ্ন জাগতে পারে সর্বকালের সেরা দল ব্রাজিলের শিরোপা কম কেন? তাদের উদ্দেশ্য বলছি ব্রাজিল ১৯৭০ এর আগে কোপার ১০টি আসরে অংশগ্রহন করেনি। সে সময় ব্রাজিল পেলের হাত ধরে ৩টি বিশ্বকাপ জিতে। আর সেই ১০ আসরের বেশীর ভাগই আর্জেন্টিনা এবং উরুগুয়ে বাজিমাত করে নিয়েছিল।

ফুটবল সম্রাট পেলে ১৯৫৯ সালে কেবল এক বারই কোপা খেলেছিল। ব্রাজিল আরো বেশী কোপা খেললে নিশ্চিত ভাবেই ব্রাজিলের ট্রফি বাড়তো আর অন্যদের কমতো। ১৯৬৭ এর পর থেকে ১৯৭৪ পর্যান্ত কোপার কোন আসর অনুষ্ঠিত হয়নি। এই দীর্ঘ বিরতীর পর উরুগুয়ের সাথে যৌথভাবে সর্ব্বোচ্চ ৫ বার শিরোপা দখলে নেয় ব্রাজিল। 

একবিংশ শতাব্দি (২০০০ সালের পর) ২ বার কোপা জিতে শতাব্দির সেরা দল ব্রাজিল। এছাড়াও গত ৭ আসরের মধ্য ৪টিই জিতে নিয়েছিল পেলে, গারিঞ্চার দেশ। এবারের আসরেও তারকা পু্র্ন দল নিয়ে হট ফেবারিট হয়েই নামছেন সেলেসাওরা। হয় তো বা এবার কোপা পেলের উত্তরসুরীদের আলমারীতেই উঠছে। সেটা দেখার জন্য অপেক্ষা করুন ৭ই জুলাই পর্যান্ত।

শাহরিয়ার সবুজ

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।