• ক্রিকেট

মিনিব্লগঃ টেস্টে একই বছরে দুই দলের সবচেয়ে বেশিবার মুখোমুখি হওয়ার রেকর্ড কাদের?

পোস্টটি ৩১১ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।
২০২১ সালে ইংল্যান্ড আর ভারত একে অপরের বিপক্ষে মোট নয়টা টেস্ট খেলবে!
বছরের শুরুর দিকে ভারতে চার টেস্টের সিরিজ আর ইংল্যান্ডে চলমান পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ মিলে একই বছরে দুই দল সাদা পোশাকে একে অপরের মুখোমুখি হচ্ছে মোট নয়বার।
তবে একই দলের সাথে একই বছরে টেস্টে নয়বার সাক্ষাৎ করা ইংল্যান্ডের জন্যে মোটেও নতুন কোন অভিজ্ঞতা নয়। ১৯০২ আর ২০১৩ সালে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার সাথে একই বছরে সমান নয়টি করে টেস্টে মুখোমুখি হয়েছিল। তবে এতে যদি ভেবে থাকেন, একই বছরে একই দলের সাথে টেস্টে এটাই সবচেয়ে বেশিবার খেলা ম্যাচ, তাহলে ভুল করবেন। কেননা ১৯৮৩ সালে ভারত আর ওয়েস্ট ইন্ডিজ একে অপরের বিপক্ষে টেস্ট খেলতে নেমেছিল মোট ১১ বার! ক্লাইভ লয়েডের সেই দল ঘরের মাটিতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ২-০ তে তো জিতেছিলই, সে বছর ভারতের মাটিতে হওয়া ছয় ম্যাচের টেস্ট সিরিজও ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ৩-০ ব্যাবধানে। এখন অব্দি এটাই টেস্টে একই বছরে দুই দলের সবচেয়ে বেশিবার মুখোমুখি হওয়ার রেকর্ড!
তবে ১৯৮৪ সালে অস্ট্রেলিয়া আর ওয়েস্ট ইন্ডিজ একই বছরে খেলেছিল মোট দশটা টেস্ট, এর মধ্যে অবশ্য শেষ টেস্টটা ১৯৮৫ সালের দ্বিতীয় দিনে গিয়ে শেষ হয়েছিল। আবার ঠিক এরকমই একটা ঘটনা ঘটেছিল ১৯২১ সালে। সে বছর ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া একে অপরের বিপক্ষে খেলেছিল মোট নয়টা টেস্ট। তবে মজার ব্যাপার হল, এই নয় টেস্টের প্রথমটি শুরু হয়েছিল ১৯২০ সালের ৩১ শে ডিসেম্বর!
এছাড়াও একই বছরে আটটা করে টেস্ট খেলার তালিকা ধরলে - ইংল্যান্ড ১৯৮৭ সালে পাকিস্তানের সাথে, ওয়েস্ট ইন্ডিজের সাথে ২০০৪ সালে আর ভারত ওয়েস্ট ইন্ডিজের সাথে ২০০২ সালে সমান আটটা করে টেস্ট খেলেছিল!